নিখুঁত নিশানায় আঘাত হানল সুপারসনিক ব্রহ্মস, পরীক্ষায় ফের সফল DRDO

লাদাখ উত্তেজনার মধ্যেই ভারতের হাতে থাকা একাধিক ক্ষেপণাস্ত্রের শক্তি পরীক্ষা করে নিচ্ছে ভারত

Updated By: Nov 24, 2020, 08:15 PM IST
নিখুঁত নিশানায় আঘাত হানল সুপারসনিক ব্রহ্মস, পরীক্ষায় ফের সফল DRDO
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে একটি লক্ষ্যবস্তুতে নিখুঁত নিশানায় আঘাত হানল ভারতের সুপারসনিক ক্রুস মিসাইল ব্রহ্মস। পরীক্ষায় উতরে গেল DRDO-র তৈরি ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের ল্যান্ড অ্যাটাক ভার্সন।

আরও পড়ুন-Sputnik V করোনার বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকরী; অন্যান্য টিকার থেকে অনেক সস্তা, দাবি রাশিয়ার

আগে এই ক্ষেপণাস্ত্রের পাল্লা  ছিল ২৯০ কিলোমিটার। সম্প্রতি তা বাড়িয়ে করা হয় ৪০০ কিলোমিটার। পাশাপাশি এর গতিও বেড়েছে অনেকটাই। এখন শব্দের থেকে তিনগুন গতিতে লক্ষ্যবস্তুতে আঘাত হানবে ব্রহ্মসের এই সংস্করণ। গতমাসে ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের এই সংস্করণটির একদফা পরীক্ষা হয়ে গিয়েছিল। তবে তার চূড়ান্ত পরীক্ষা হল আজ।

প্রসঙ্গত, লাদাখ উত্তেজনার মধ্যেই ভারতের হাতে থাকা একাধিক ক্ষেপণাস্ত্রের শক্তি পরীক্ষা করে নিচ্ছে ভারত। কয়েক দিনের মধ্যেই বায়ুসেনা ও নৌবাহিনী তাদের হাতে থাকা কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করবে বলা জানা যাচ্ছে।

ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের বৈশিষ্ট হল এর গতি শব্দের থেকে বেশি। লক্ষ্যবস্তুতে আঘাত হানার ক্ষেত্রে অনেক বেশি নিখুঁত। এছাড়াও এটির সুবিধে হল, এই ক্ষেপণাস্ত্রটিকে ডুবোজাহাজ, বিমান ও স্থলভাগ থেকে নিক্ষেপ করা যায়।

আরও পড়ুন-করোনার ভ্যাকসিন নিয়ে রাজনীতি, কালোবাজারির ভয়ে আশঙ্কিত একাংশ চিকিত্সক মহল

গত ১৮ অক্টোবর ডিআরডিও পরীক্ষা করেছিল ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের ন্যাভল এডিশনের। আরব সাগরে একটি লক্ষ্যবস্তুতে এদিন এটি সফলভাবে আঘাত হানে। গত ৩০ অক্টোবর এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সেরেছে বায়ুসেনা। সু-৩০ বিমান থেকে এই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা করা হয়।

.