রথযাত্রার দ্বিতীয় দিনে "কৌশলী` আডবাণী

রথযাত্রার দ্বিতীয় দিনে বিজেপি এবং এনডিএর সঙ্ঘবদ্ধ চেহারাই তুলে ধরতে চাইলেন লালকৃষ্ণ আডবাণী। একদিকে বিজেপির লৌহপুরুষের গলায় শোনা গেল সমাজবাদী রাজনীতির কিংবদন্তী নেতা জয়প্রকাশ নারায়ণ বা রামমনোহর লোহিয়ার ভূয়সী প্রশংসা।

Updated By: Oct 12, 2011, 01:39 PM IST

রথযাত্রার দ্বিতীয় দিনে বিজেপি এবং এনডিএর সঙ্ঘবদ্ধ চেহারাই তুলে ধরতে চাইলেন লালকৃষ্ণ আডবাণী। একদিকে বিজেপির লৌহপুরুষের গলায় শোনা গেল সমাজবাদী রাজনীতির কিংবদন্তী নেতা জয়প্রকাশ নারায়ণ বা রামমনোহর লোহিয়ার ভূয়সী প্রশংসা। আবার সুষমা স্বরাজ আর অরুণ জেটলিকে পাশে বসিয়ে দলের অন্দরে ওঠা বিতর্কের নিষ্পত্তি করতে চাইলেন তিনি। কিন্তু অস্বস্তি পুরোপুরি এড়াতে পারলেন না প্রধানমন্ত্রিত্বের প্রশ্নে।
যাত্রা শুরু করেছিলেন জয়প্রকাশ নারায়ণের জন্মস্থান থেকে, তাঁর জন্মদিনেই। বুধবারের সাংবাদিক সম্মেলনেও দুই সমাজবাদী নেতা জয়প্রকাশ নারায়ণ ও রামমনোহর লোহিয়ার প্রশংসা বিজেপি-র লৌহপুরুষের মুখে। শোনালেন জনসঙ্ঘের সঙ্গে তাঁদের সুসম্পর্কের কথা। দুহাজার চোদ্দর ভোটের দিকে লক্ষ্য রেখে রথযাত্রার শুরুতেই অকংগ্রেসি জোটের কথা বলেছিলেন আডবানী। র্নীতীশ কুমারের হাতে উদ্বোধন হওয়া রথযাত্রার দ্বিতীয় দিনে তাই তিনি ছুটে যান সমাজবাদী রাজনীতির কিংবদন্তী লোহিয়ার জন্মবার্ষিকী উদযাপনে। কিন্তু রথযাত্রাজুড়ে দলের অন্দরের ক্ষোভের কুয়াশা। ছাপরার সমাবেশে সুষমা স্বরাজ, অরুণ জেটলির অনুপস্থিতি নিয়ে জল্পনারও ব্যাখা দিয়েছেন আডবাণী । অন্দরের অস্বস্তিটা ফুটে বেরোল প্রধানমন্ত্রীত্বের দাবিদার নিয়ে প্রশ্নের জবাবেও। দলের কোর্টে বল ঠেলে চুরাশি বছরের লৌহপুরুষ বুঝিয়ে দিলেন, প্রধানমন্ত্রী পদের দৌড়ে আছেন তিনি। তাত্পর্যপূর্ণ ভাবে শোনালেন প্রধানমন্ত্রী পদের আরেক দাবিদার নরেন্দ্র মোদীর ব্লগে তাঁর রথযাত্রার প্রশংসার কথাও। মঙ্গলবার উন্নয়নে নীতীশ-মডেলের উদাহরণ টানলেও প্রধানমন্ত্রী পদে নীতীশকুমার কি না, সেই প্রশ্নের জবাবে দলের কের্টেই বল ঠেলেছেন বিজেপির প্রবীণ নেতা।

.