উন্নাও ধর্ষণকাণ্ডে বহিষ্কৃত বিজেপি নেতা সেঙ্গারকে যাবজ্জীবন কারাদণ্ড দিল দিল্লির কোর্ট

শুক্রবার এই রায় দেন দিল্লির স্থানীয় আদালতের বিচারক ধর্মেশ শর্মা। জরিমানার পাশাপাশি, নির্যাতিতার পরিবারকে ১০ লক্ষ টাকার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন তিনি।

Updated By: Dec 20, 2019, 03:29 PM IST
উন্নাও ধর্ষণকাণ্ডে বহিষ্কৃত বিজেপি নেতা সেঙ্গারকে যাবজ্জীবন কারাদণ্ড দিল দিল্লির কোর্ট
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: উন্নাও ধর্ষণকাণ্ডে দোষীসাব্যস্ত কুলদীপ সেঙ্গারকে যাবজ্জীবন কারাদণ্ড দিল দিল্লির কোর্ট। এর সঙ্গে ২৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। শুক্রবার এই রায় দেন দিল্লির তিস হাজারি আদালতের বিচারক ধর্মেশ শর্মা। ওই জরিমানার অঙ্কের ১০ লক্ষ টাকা নির্যাতিতার পরিবারকে ক্ষতিপূরণ হিসাবে দেওয়ার কথা বলা হয়েছে।

এই রায় দেওয়ার সময় বিচারক ধর্মেশ শর্মা জানান, কুলদীপ সেঙ্গার জনগণের প্রতিনিধি। কিন্তু মানুষের বিশ্বাস নিয়ে প্রতারণা  করেছেন। কোর্টের রায়, যদি এক মাসের মধ্যে জরিমানা দিতে অক্ষম হন, তাহলে তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করে নির্যাতিতাকে ক্ষতিপূরণ দিতে হবে। উল্লেখ্য, সোমবার ভারতীয় দণ্ডবিধি ও পকসো আইনে তাঁকে দোষী সাব্যস্ত করা হয়। সন্দেহের অবকাশ থাকায় ধর্ষণকাণ্ডে আরও এক অভিযুক্ত শশী সিংকে মুক্তি দেয় আদালত। সুপ্রিম কোর্টের নির্দেশে লখনউ আদালত থেকে মামলা সরে দিল্লির তিস হাজারি আদালতে। প্রতিদিন এই মালার শুনানি চলে।

২০১৭ সালে উন্নাওয়ের নির্যাতিতাকে ধর্ষণ করে কুলদীপ সেঙ্গার। অভিযোগ, পড়শি শশী সিংয়ের ছেলে ও গাড়ির চালকও তাঁকে ধর্ষণ করে। এরপর নির্যাতিতাকে গ্রামের বাইরে পাঠিয়ে দেওয়া হয়। প্রথমে পুলিসের কাছে নিখোঁজের অভিযোগ করে নির্যাতিতার পরিবার। পরে উদ্ধার হলে সব ঘটনা জানা যায়। এরপর অভিযোগ জানাতে গেলে  পুলিসের তরফে কোনও পদক্ষেপ করা হয়নি বলে অভিযোগ করেছিলেন নির্যাতিতা।

আরও পড়ুন- হিংসায় যারা ইন্ধন দিচ্ছে, তারা এই আন্দোলনের শত্রু, সিএএ নিয়ে সরব ওয়েইসি

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বাড়ির সামনে গায়ে আগুন লাগিয়ে প্রতিবাদ জানান নির্যাতিতা। তাঁর বাবাকে মিথ্যে মামলায় ফাঁসিয়ে জেলে পাঠিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। সেখানেই মৃত্যু হয় নির্যাতিতার বাবার। আরও অভিযোগ, কুলদীপের ভাই অতুল সেঙ্গারের মিথ্যে মামলাতেই জেলে রয়েছেন তাঁর কাকা। তাঁকে দেখতে গিয়ে গত জুলাইয়ে ট্রাক দুর্ঘটনা পড়েন তিনি। মারা যান তাঁর পরিবারের দুই সদস্য। নির্যাতিতা ও তাঁর উকিল আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে এখনও চিকিত্সাধীন।

.