26 January Man: পতাকা পুজোতেই জন্মদিন পালন, 'ভারতের সন্তান' ২৬ জানুয়ারি-কে চিনে নিন

২৬ জানুয়ারি (26 January Man) জানালেন, রোজ তাঁকে নিয়ে লোক হাসাহাসি করত। এমনকি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গিয়েও সমস্যা হয়। কিন্তু তাও তিনি নাম পরিবর্তন করেননি। 

Updated By: Jan 26, 2022, 06:39 PM IST
26 January Man: পতাকা পুজোতেই জন্মদিন পালন, 'ভারতের সন্তান' ২৬ জানুয়ারি-কে চিনে নিন
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : কেউ যদি আপনাকে জিজ্ঞাসা করে যে আপনি ২৬ জানুয়ারিকে  (26 January Man) চেনেন কিনা? তাহলে ভুরু কুঁচকে আপনি ভাবতেই পারেন যে, এ আবার কী? এ আবার কোনও প্রশ্ন হল? 'প্রজাতন্ত্র দিবস'কে আবার চেনার কী আছে? দেশের আট থেকে আশি সবাই জানে ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। কিন্তু, না। এখানেই একটু ভুল হয়ে গেল। এই '২৬ জানুয়ারি' ক্যালেন্ডারের পাতায় কোনও তারিখ নয়। একজন রক্তমাংসের মানুষ। কী অবাক হচ্ছেন? তাহলে চলুন '২৬ জানুয়ারি'র সঙ্গে পরিচয়টা সেরে ফেলাই যাক।

মধ্যপ্রদেশের (Madhya Pradesh) মন্দসৌরের ডায়েট ইনস্টিটিউট (Mandsaur DIET Institute) এমনই এক নজিরবিহীন মানুষের কথা নথিভুক্ত করেছে, যার নাম ২৬ জানুয়ারি (26 January Man)। ১৯৬৬ সালের ২৬ জানুয়ারি জন্মগ্রহণ করেছিলেন তিনি। সারা দেশ যখন পতাকা উত্তোলন করে প্রজাতন্ত্র দিবস উদযাপনে ব্যস্ত, তখনই শিক্ষক পরিবারে ঘর আলো করে জন্মগ্রহণ করে পুত্রসন্তান। দেশপ্রেমিক শিক্ষক পিতা ছেলের নাম রাখেন ২৬ জানুয়ারি। যদিও এই অন্যরকম নামের জন্য তাঁকে দৈনন্দিন জীবনে অনেক সমস্যারই সম্মুখীন হতে হয় পরবর্তীতে। কিন্তু ছেলের নাম নিয়ে অটল ছিলেন বাবা। পরিবর্তন করেননি ছেলের নাম। আর বাবার ভাবাবেগকে শ্রদ্ধা জানিয়েছে ছেলেও।

ধীরে ধীরে সব মানুষ, যাঁরা ২৬ জানুয়ারিকে (26 January Man) নিয়ে মজা করতেন, সবাই তাঁর দক্ষতার তারিফ করেন। তাঁর প্রাণোচ্ছ্বল স্বভাবের প্রশংসা করেন। আজ ২৬ জানুয়ারি সারা অফিসের প্রিয়পাত্র। এখন প্রতিবছর ২৬ জানুয়ারি অফিসের সহকর্মীরা পতাকা পুজো করেই ২৬ জানুয়ারির জন্মদিন পালন করে থাকেন। এবার তাঁর ৫৬ তম জন্মদিন পালন করলেন। ২৬ জানুয়ারি জানালেন, রোজ তাঁকে নিয়ে লোক হাসাহাসি করত। এমনকি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গিয়েও সমস্যা হয়। কিন্তু তাও তিনি নাম পরিবর্তন করেননি। বরং তাঁর বাবার দেওয়া ওই নামকেই তাঁর স্বতন্ত্র পরিচয় বানিয়ে নিয়েছেন। 

কানাইয়া লাল ভাটি নামে ২৬ জানুয়ারির (26 January Man) এক সহকর্মী জানান, অফিসে প্রত্যেকেই তাঁর আচার-ব্যবহারে মুগ্ধ। তাঁর কাজের দক্ষতায় সন্তুষ্ট। তবে হ্যাঁ, এই নামের কারণে অনেক সময়ই জেলাশাসকও তাঁর সঙ্গে দেখা করতে চেয়েছেন। অন্যদিকে, DIET-এর ইনচার্জ প্রিন্সিপাল প্রমোদ কুমার শেঠিয়া বলেন, বাবা-মায়ের দেশপ্রেম কতখানি গভীর হলে তবেই এভাবে জাতীয় উৎসবের নামে ছেলের নামকরণ করা যায়!

আরও পড়ুন, Lal Chowk: স্বাধীনতার পর এই প্রথম, প্রজাতন্ত্র দিবসে লালচক Clock Tower-র মাথায় উড়ল তেরঙ্গা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.