ওমিক্রন হানা কেরলেও, ব্রিটেন ফেরত যাত্রীর দেহে মিলল সংক্রমক ভাইরাস

রবিবারে দেশের চার রাজ্য থেকে ওমিক্রন আক্রান্তের খবর জানতে পারা গিয়েছে। 

Updated By: Dec 12, 2021, 10:44 PM IST
ওমিক্রন হানা কেরলেও, ব্রিটেন ফেরত যাত্রীর দেহে মিলল সংক্রমক ভাইরাস
ফাইল ছবি

 

নিজস্ব প্রতিবেদন: করোনার নয়া প্রজাতি ওমিক্রন নিয়ে চিন্তা বেড়েই চলেছে দেশে। রবিবারে দেশের চার রাজ্য থেকে ওমিক্রন আক্রান্তের খবর জানতে পারা গিয়েছে। সর্বশেষ যুক্ত হল কেরলের নাম। আর এর ফলেই ভারতে ওমিক্রনে মোট আক্রান্তের সংখ্যা হল ৩৮। কেরলে এই প্রথম করোনার নয়া প্রজাতি ধরা পড়ল। জানা গিয়েছে ব্রিটেন থেকে ভায়া আবু ধাবি হয়ে কেরলে আসেন এক যাত্রী। 

এরপর তাঁর কোভিড পরীক্ষা করতেই ধরা পড়ে তিনি করোনা পজিটিভ। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেন, "কেরলে একটি ওমিক্রন আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। এর্নাকুলামে আসা ওই যাত্রীর দেহে উপস্থিত রয়েছে ভাইরাসটি। প্রাথমিক টেস্টে নেগেটিভ আসেন। এরপর উপসর্গ দেখে দ্বিতীয়বার পরীক্ষা করাতেই ধরা পড়েন ওমিক্রনের উপস্থিতি। ওই ফ্লাইটে ১৪৯ জন যাত্রী ছিল। যারা এই ব্যক্তির সংস্পর্শে এসেছেন তাঁদের সকলকে সংবাদ দেওয়া হচ্ছে।" 

আরও পড়ুন, Bank Strike: আগামী সপ্তাহেই ২ দিনের ধর্মঘট, জোর অসুবিধায় পড়তে পারেন SBI গ্রাহকরা

যদিও দক্ষিণী এই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর কথায় রোগীর শারীরিক পরিস্থিতি স্থিতিশীল। এখনই চিন্তার কোনও কারণ নেই। তবে ওই ব্যক্তির স্ত্রী ও মা-ও করোনা পজিটিভ। তাঁরা আইসোলেশনে রয়েছেন। বাকি পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছেন সে রাজ্যের প্রশাসন।

ওমিক্রনের আগে দেশে সবথেকে বেশি করোনা কেস ধরা পড়েছে কেরলে। এক পর্যায়ে ভারতের দৈনিক সংক্রমণের ৫০ শতাংশ কেরল থেকেই ধরা পড়েছিল। যদিও গত কয়েক সপ্তাহ ধরে কোভিড গ্রাফ ছিল নিম্মমুখী। যা আশা জুগিয়েছিল রাজ্যটিকে। এদিকে এর মধ্যেই 'অত্যন্ত সংক্রমক' ওমিক্রন ধরা পড়ায় নতুন করে চিন্তা বাড়ল কেরলে।

এই ওমিক্রন ইতিমধ্যেই বিশ্বের ৫৯টি দেশে ছড়িয়ে পড়েছে।  ভারতে মহারাষ্ট্রেই এখনও পর্যন্ত নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা সর্বাধিক। মুম্বইয়ের ধারা বস্তিতে সংক্রমণ ছড়িয়েছে কিনা, তা নিয়েও উদ্বেগ রয়েছে। এই পরিস্থিতিতে মুম্বইয়ে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ১১ ও ১২ ডিসেম্বর, এই দুদিন মুম্বইয়ে বড় জমায়েতের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যদি কেউ ১৪৪ ধারা লঙ্ঘন করে, তাহলে ভারতীয় সংবিধানের ১৮৮ ধারা অনুযায়ী তাঁর বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.