'প্লাস্টিকের তৈরি জাতীয় পতাকা' নিষিদ্ধ হল কেরালায়

কমিউনিস্ট সরকারের নির্দেশ, এবার থেকে প্লাস্টিকের তৈরি জাতীয় পতাকা কেরালায় নিষিদ্ধ। কোনও প্রস্তুতকারক সংস্থা প্লাস্টিকের কোনও পদার্থ দিয়ে জাতীয় পতাকা তৈরি করলে তা অপরাধ হিসেবেই গণ্য করা হবে। শুধু তৈরিই নয়, পুরাতন স্টক থেকে সেই প্লাস্টিকের জাতীয় পতাকা বাজারে বিক্রি করাও আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবেই ধরে নেওয়া হবে। 

Updated By: Jul 13, 2016, 12:50 PM IST
'প্লাস্টিকের তৈরি জাতীয় পতাকা' নিষিদ্ধ হল কেরালায়

ওয়েব ডেস্ক: কমিউনিস্ট সরকারের নির্দেশ, এবার থেকে প্লাস্টিকের তৈরি জাতীয় পতাকা কেরালায় নিষিদ্ধ। কোনও প্রস্তুতকারক সংস্থা প্লাস্টিকের কোনও পদার্থ দিয়ে জাতীয় পতাকা তৈরি করলে তা অপরাধ হিসেবেই গণ্য করা হবে। শুধু তৈরিই নয়, পুরাতন স্টক থেকে সেই প্লাস্টিকের জাতীয় পতাকা বাজারে বিক্রি করাও আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবেই ধরে নেওয়া হবে। 

কেরালা সরকারের মন্ত্রিসভার বৈঠকে জাতীয় পতাকার অবমাননা নিয়ে বিস্তর আলোচনা হয় এবং গোটা মন্ত্রিসভা ঠিক করে, জাতীয় পতাকার ক্ষেত্রে কোনও রকম হেয়ালি তাঁরা মানবেন না এবং জাতীয় পতাকার যোগ্য সম্মানের জন্য সরকার আন্তরিক থাকবে। 

সুতি কিংবা খাদি এই জাতীয় পদার্থ দিয়ে তৈরি ভারতীয় পতাকাই ব্যবহার করতে পারবেন সাধারণ মানুষ। গোটা রাজ্যকে প্লাস্টিক মুক্ত করার পদক্ষেপে এই পদক্ষেপ অন্যতম একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বলেই মনে করছে রাজনৈতিক মহল। 

.