কাশ্মীরে বিধিনিষেধ শিথিল আরও ১১ থানায়, কুপওয়ারায় সচল মোবাইল ফোন

 উপত্যকার ১০৫ থানার মধ্যে সাধারণ মানুষের গতিবিধিতে নিয়ন্ত্রণ উঠে গেল ৮২ থানায়

Updated By: Sep 1, 2019, 07:07 AM IST
কাশ্মীরে বিধিনিষেধ শিথিল আরও ১১ থানায়, কুপওয়ারায় সচল মোবাইল ফোন

নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের ২৬ দিন পর ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে উপত্যকা। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের আরও ১১ থানা এলাকায় শিথিল করা হল বিধিনিষেধ। এর ফলে উপত্যকার ১০৫ থানার মধ্যে সাধারণ মানুষের গতিবিধিতে নিয়ন্ত্রণ উঠে গেল ৮২ থানায়। কুপওয়ারায় চালু হল ইনকামিংয়ের সুবিধা। পাওয়া যাবে পোস্টপেইড কানেকশনেই।

আরও পড়ুন-রাজনৈতিক লাভ তোলার চেষ্টা করছিল, মুখোশ খুলে দিয়েছে এনআরসি বিপর্যয়: মমতা

প্রশাসনের পক্ষ থেকে দাবি করা হয়েছিল কাশ্মীরে কাজ শুরু করেছে মোট ৪৭ টেলিফোন এক্সচেঞ্জ। শনিবার চালু করা হল আরও ২৯টি ল্যান্ডলাইন। এদিন উপত্যকায় ছিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। এদিন নিয়ন্ত্রণরেখার পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি।

এদিকে, জম্মু ও কাশ্মীরের জনজীবন স্বাভাবিক করার জন্যে স্কুলগুলি চালু করার চেষ্টা চালাচ্ছে প্রশাসন। মঙ্গলবারই জম্মু ও কাশ্মীরের শিক্ষা মন্ত্রকের আধিকারিক ইউনিস মালিক ঘোষণা করেন, জম্মু ও কাশ্মীর মিলিয়ে ৬৯ এলাকায় হাইস্কুল খুলছে। এর আগে রাজ্যের ১৫০০ প্রাথমিক স্কুল ও ১০০০ মিডল স্কুল খুলেছে। তবে সংবাদমাধ্যমের খবর অনুযায়ী স্কুল খুললেও পড়ুয়াদের সংখ্যা খুবই কম।

আরও পড়ুন-অসমে চূড়ান্ত তালিকাতেও বিদেশিই রয়ে গেলেন কার্গিল যুদ্ধের সৈনিক সানাউল্লাহ  

অন্যদিকে, জম্মু ও কাশ্মীরের এই উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই সেখানকার ৩১৬টি ব্লক ডেভলপমেন্ট কাউন্সিলে ভোট গ্রহণ করা হবে। সেপ্টেম্বরের শেষেই ওই নির্বাচন হবে। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, পঞ্চায়েতের কাজকর্ম চালু করার পথে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

.