Karnataka CM Siddaramaiah: রবিবার ১ দিনের জন্য বাস কন্ডাক্টর হবেন মুখ্যমন্ত্রী...

Karnataka CM Siddaramaiah to be a Bus Conductor: রাজ্যের মুখ্যমন্ত্রী কেন হঠাৎ বাস কন্ডাক্টরের দায়িত্ব পালন করবেন? মহিলাদের 'শক্তি' জোগানোর জন্য এই কর্মসূচিতে অংশ নেবেন মুখ্যমন্ত্রী। কংগ্রেস এবার কর্ণাটক বিধানসভা নির্বাচনের আগে পাঁচটি প্রতিশ্রুতি দিয়েছিল। সেগুলির একটি ছিল সরকারি বাসে মহিলাদের বিনা ভাড়ায় যাতায়াতের সুবিধা প্রদান।

Updated By: Jun 10, 2023, 07:39 PM IST
Karnataka CM Siddaramaiah: রবিবার ১ দিনের জন্য বাস কন্ডাক্টর হবেন মুখ্যমন্ত্রী...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গল্প নয়, সত্যিই। মুখ্যমন্ত্রী একদিনের জন্য বাস কন্ডাক্টর হবেন! তবে বাংলার মুখ্যমন্ত্রী নন, ঘটনাটি কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার। সিদ্দারামাইয়াকে আগামিকাল রবিবার বেঙ্গালুরুতে বাস কন্ডাক্টরের ভূমিকায় দেখা যাবে! রাজ্য সরকারের বাসে কন্ডাক্টর হিসেবে তিনি মহিলা যাত্রীদের হাতে বিনা ভাড়ায় যাতায়াতের টিকিট তুলে দেবেন।

আরও পড়ুন: Cyclone Biparjoy: ফুঁসছে উত্তাল সমুদ্র, প্রবল বৃষ্টি-হাওয়ার দাপটে উলটাল বেঞ্চ! তাণ্ডব শুরু 'বিপর্যয়ে'র...

তবে শুধু সিদ্দারামাইয়াই নন, কংগ্রেসের সব মন্ত্রী এই প্রতিশ্রুতি পালন কর্মসূচিতে অংশ নেবেন। কংগ্রেস বিধায়কদের বলা হয়েছে, রবিবার তাঁরা যেন স্ব-স্ব কেন্দ্রে চলাচলকারী সরকারি বাসের মহিলা যাত্রীদের হাতে বিনা ভাড়ায় যাতায়াতের টিকিট তুলে দেন। প্রতিশ্রুতি পালনে প্রত্যেকে যেন কন্ডাক্টরের ভূমিকায় নামেন।

রাজ্যের মুখ্যমন্ত্রী কেন হঠাৎ বাস কন্ডাক্টরের দায়িত্ব পালন করবেন?

ঘটনা হল, কংগ্রেস এবার কর্ণাটক বিধানসভা নির্বাচনের আগে পাঁচটি প্রতিশ্রুতি দিয়েছিল। সেগুলির একটি ছিল সরকারি বাসে মহিলাদের বিনা ভাড়ায় যাতায়াতের সুবিধা প্রদান। এই প্রতিশ্রুতির আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছিল 'শক্তি'। বহু সংখ্যক গরিব মহিলাদের জীবিকার প্রয়োজনে সরকারি বাসে যাতায়াত করতে হয়। তাঁদের হাতেই বিনা ভাড়ায় সরকারি বাসে ভ্রমণের সুযোগ করে দেওয়া হবে। আর এই কর্মসূচিকে কংগ্রেস নারীশক্তির ক্ষমতায়ন হিসেবেই তুলে ধরেছিল ভোটের প্রচারে। সেই  'শক্তি' প্রকল্প আর কয়েকদিনের মধ্যেই আসছে। তার আগে এই ফ্রি-টিকিট দেওয়ার কর্মসূচি। 

কংগ্রেসের তরফে জানানো হয়েছিল, কর্ণাটক সরকারের নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠকেই ওই পাঁচ প্রতিশ্রুতি পূর্ণ করা হবে। মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া সেই কথাই রাখছেন। শুরু করছেন প্রতিশ্রুতির বাস্তবায়ন।

আরও পড়ুন: World Wealth Report: করোনাকে হারিয়ে ভারতে বেড়েছে ধনকুবেরদের সম্পদ, জেনে নিন কীভাবে

মহিলাদের বিনা ভাড়ায় সরকারি বাসে চড়ার সুযোগ দেওয়া ছাড়াও দরিদ্রদের জন্য মাসে ২০০ ইউনিট ফ্রি বিদ্যুৎ, পরিবারের সদস্যপ্রতি মাসে ১০ কেজি দানাশস্য, গৃহকর্ত্রীদের মাসিক ২ হাজার টাকা অনুদান, বেকার স্নাতকদের মাসে ৩ হাজার টাকা অনুদান, ডিপ্লোমাধারীদের দেড় হাজার টাকা করে অনুদান। এই সব প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। এবার চলছে সেই সব প্রতিশ্রুতির বাস্তবায়নের কাজ। কংগ্রেস মনে করে, মাত্রাছাড়া মূল্যবৃদ্ধি সাধারণ মানুষের, বিশেষ করে দরিদ্র মানুষের জীবনযাত্রাকে নাজেহাল করে তুলেছে। কংগ্রেস সাধারণের ওপর থেকে বিভিন্নভাবে সেই চাপ কমিয়ে দিতে চাইছে। সেই লক্ষ্যেই ওই পাঁচ প্রতিশ্রুতি।

প্রসঙ্গত, তামিল তথা ভারতীয় সিনেমার সুপারস্টার শিবাজি ওরফে রজনীকান্ত কর্মজীবন শুরু করেছিলেন বেঙ্গালুরু পরিবহণ সংস্থার বাস কন্ডাক্টর হিসেবেই!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.