World Wealth Report: করোনাকে হারিয়ে ভারতে বেড়েছে ধনকুবেরদের সম্পদ, জেনে নিন কীভাবে

World Wealth Report:  ক্যাপজেমিনি তাদের 'ওয়ার্ল্ড ওয়েলথ রিপোর্ট' প্রকাশ করেছে। এই রিপোর্ট অনুসারে, ২০২২ সালে, ভারতের কোটিপতিদের সম্পদ দ্রুত বৃদ্ধি পেয়েছে। তবে, অন্যান্য দেশের তুলনায় ভারতের উচ্চ নেট ওয়ার্থ ইন্ডিভিজুয়াল (এইচএনআই) কম।

Updated By: Jun 10, 2023, 04:59 PM IST
World Wealth Report: করোনাকে হারিয়ে ভারতে বেড়েছে ধনকুবেরদের সম্পদ, জেনে নিন কীভাবে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহামারীর পরেও, ২০২২ সালে, ভারতে সবচেয়ে ধনী অর্থাৎ উচ্চ সম্পদ আছে এমন ব্যক্তিদের সম্পদ বৃদ্ধি পেয়েছে। এর পাশাপাশি দেশে এই ক্যাটাগরিতে পড়া মানুষের সংখ্যাও আগের তুলনায় ১০.৫ শতাংশ বেড়েছে। অর্থাৎ, এখন ভারত থেকে মোট ৩০৮ জন ব্যক্তি অতি-ধনীর ক্যাটাগরিতে আছেন। ক্যাপজেমিনীর 'ওয়ার্ল্ড ওয়েলথ রিপোর্ট' থেকে এই তথ্য জানা গিয়েছে।

বিশ্ব পরিসংখ্যানে ভারত পিছিয়ে

ক্যাপজেমিনির 'ওয়ার্ল্ড ওয়েলথ রিপোর্ট' অনুসারে, বিশ্বব্যাপী উচ্চ নেট ওয়ার্থ ইনডিভিজুয়ালের (এইচএনআই) সংখ্যা ৭.৮ শতাংশ বেড়ে ২২.৫ মিলিয়ন হয়েছে। অন্যান্য দেশের তুলনায় উচ্চ নেট ওয়ার্থ ইন্ডিভিজুয়াল (HNI) এর সংখ্যা খুবই কম। ২০২০ সালে ভারতে ২৬১ জন এইচএনআই ছিল, যা ২০২১ সালে বেড়ে ৩০৮ হয়েছে। সমষ্টিগতভাবে, ভারতীয়দের সম্পদ বেড়েছে ১১.৬ শতাংশ।

আরও পড়ুন: Cyclone Biparjoy: ফুঁসছে উত্তাল সমুদ্র, প্রবল বৃষ্টি-হাওয়ার দাপটে উলটাল বেঞ্চ! তাণ্ডব শুরু 'বিপর্যয়ে'র...

এই চারটি কারণে সম্পত্তি বেড়েছে

ভারতের কেন্দ্রীয় ব্যাংক থেকে উচ্চতর লিকুইডিটি সাপোর্ট। এখানে লিকুইডিটি মানে সহজ। দেশের সরকারের নীতি সমর্থন। প্রতিষেধক বৃদ্ধি এবং চমৎকার রিটার্ন প্রদান করে এমন বাজারের মাধ্যমে সম্পদের সম্প্রসারণ।

আল্ট্রা-এইচএনআই মানুষ কারা?

ক্যাপজেমিনির 'ওয়ার্ল্ড ওয়েলথ রিপোর্ট' অনুসারে, আল্ট্রা-এইচএনআইরা হল এমন ব্যক্তি যাদের সম্পদের পরিমাণ ৩০ মিলিয়ন ডলারের থেকেও বেশি। বিশ্বব্যাপী প্রায় ২২০-২২১ জন ব্যক্তির ৩০ মিলিয়ন ডলারের বেশি সম্পদ রয়েছে। এতে, সমগ্র এশিয়া-প্যাসিফিক অঞ্চলে আল্ট্রা-এইচএনআই ক্যাটাগরিতে ভারত এবং তাইওয়ান থেকে সবথেকে বেশি মানুষ রয়েছেন।

আরও পড়ুন: Jharkhand: অবৈধ কয়লাখনিতে ধস ঝাড়খন্ডে, মৃত ৩

ভারতের কর্মক্ষমতা উন্নত হয়েছে, ক্রিপ্টোতে বিনিয়োগ বেড়েছে

প্রতিবেদনে বলা হয়েছে, 'দীর্ঘদিন ধরে চলা অর্থনৈতিক ও ভূ-রাজনৈতিক সংকটের কারণে বেশিরভাগ প্রধান অর্থনীতিতে পতন দেখা গিয়েছে। কিন্তু ভারতের স্থিতিস্থাপক অর্থনৈতিক কর্মক্ষমতা এই সংকটের বছরেও বিশ্বের প্রবণতাকে হারাতে সাহায্য করেছে ভারতকে'। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল হাই নেট ওয়ার্থ ইন্ডিভিজুয়াল (HNI) এর ৭১ শতাংশ ক্রিপ্টো এবং নন-ফাঙ্গিবল টোকেন (NFT) এর মতো ডিজিটাল সম্পদে বিনিয়োগ করেছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.