অবশেষে ভোটের ময়দানে কানাইয়া কুমার, লড়াই করবেন বেগুসরাই লোকসভা আসনে

২০১৬ সালে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে ভারত বিরোধী স্নোগান ওঠার ঘটনায় গ্রেফতার হন কানাইয়া কুমার ও তার কয়েকজন সঙ্গী

Updated By: Sep 2, 2018, 02:40 PM IST
অবশেষে ভোটের ময়দানে কানাইয়া কুমার, লড়াই করবেন বেগুসরাই লোকসভা আসনে

নিজস্ব প্রতিবেদন : জল্পনা বহুদিন ধরেই ছিল। এবার তা সত্যি হতে চলেছে। আগামী লোকসভা নির্বাচনে লড়াই করবেন দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রাক্তন সভাপতি কানাইয়া কুমার। তিনি লড়াই করবেন বিহারের বেগুসরাই লোকসভা আসন থেকে।   

ভবিষ্যতে ভোট দাঁড়াচ্ছেন কিনা এই প্রশ্ন কানাইয়া কুমারকে বহুবার করা হয়েছে। সেই প্রশ্ন তিনি মুন্সিয়ানার সঙ্গে এড়িয়ে গিয়েছেন। এবার বামপন্থী এই ছাত্রনেতাকে সিপিআই প্রার্থী করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা ‌যাচ্ছে। তবে তাঁকে সমর্থন করতে পারে কংগ্রেস, আরজেডি ও অন্যান্য কয়েকটি দল। সেক্ষেত্রে কানাইয়া মহাজোটের প্রার্থীও হতে পারেন।

আরও পড়ুন-প্রবল চাপে ইমরান খান, পাকিস্তানকে ৩০ কোটি ডলার সাহা‌য্য বাতিল করছে ট্রাম্প সরকার

কংগ্রেস ইতিমধ্যেই কানাইয়াকে সমর্থন করার কথা জানিয়েছে। পাশাপাশি আরজেডি নেতা লালুপ্রসাদ ‌যাদব ও তার ছেলে তেজস্বী ‌যাদবও তাঁকে সমর্থন দেওয়ার কথা জানিয়েছেন বলে সংবাদমাধ্যমের খবর। এছাড়া এনসিপি, লোকতান্ত্রিক জনতা দল ও হাম তাঁকে সমর্থন করছে।

সংবাদমাধ্যমের খবর অনু‌যায়ী সিপিএম নেতা সত্য নারায়ণ সিং কানাইয়ার প্রার্থী হওয়ার খবর সত্যি বলে জানিয়েছেন। পাশাপাশি তিনি এও জানিয়েছেন কানাইয়া কুমারের পক্ষে সমর্থন আদায়ের জন্য কংগ্রেস সহ অন্যান্য দলগুলির সঙ্গে কথাবার্তা চলছে। ফলে এতদিন কানাইয়া ‌যেভাবে বিজেপি বিরোধিতা করিছলেন তা এবার ময়দানে নেমে করে দেখাতে হবে।

সত্যনারায়ণ সিং আরও জানিয়েছেন, নীতিগত দিক থেকে লালু প্রসাদ ‌যাদব বেগুসরাই থেকে মহাজোটের একজন প্রার্থীকে দাঁড় করানোর পক্ষে। তবে এনিয়ে কোনও সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি।

আরও পড়ুন-দেশের প্রতিটি কোণায় ইন্ডিয়া পোস্টের ব্যাঙ্ক, সূচনা করলেন প্রধানমন্ত্রী 

উল্লেখ্য, ২০১৬ সালে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে ভারত বিরোধী স্নোগান ওঠার ঘটনায় গ্রেফতার হন কানাইয়া কুমার ও তার কয়েকজন সঙ্গী। সেই ঘটনায় এখনও চার্জসিট দিতে পারেনি দিল্লি পুলিস। জামিনে ছাড়া পেয়েছেন কানাইয়া। বিজেপি এখন সেই ঘটনা টেনে এনে ইস্যু করে কিনা সেটাই দেখার।

গত লোকসভা নির্বাচনে বেগুসরাই থেকে ভোট দাঁড়িয়ে জয়ী হন বিজেপি প্রার্থী ভোলা সিং। তিনি ৫৮ ০০০ ভোটে হারান আরজেডি প্রার্থী তনভীর হাসানকে। ফলে ওই আসনে জেতার জন্য ঝাঁপাবে বিজেপিও।

.