মহাসমারোহে পুজো হচ্ছে ত্রিপুরার ত্রিপুরেশ্বরী মন্দিরে

মহাসমারোহে পুজো শুরু হয়েছে ত্রিপুরার ত্রিপুরেশ্বরী মন্দিরে। ত্রিপুরার গোমতি জেলায় প্রতি বছর সরকারি উদ্যোগে পুজো হয় ত্রিপুরেশ্বরীর। খোদ জেলাশাসক ত্রিপুরেশ্বীর প্রধান সেবাইত। কথিত আছে সতীর বাম পা পড়েছিল এখানে। ত্রিপুরেশ্বীর পুজো উপলক্ষে এখানে শুরু হয়েছে দুদিনের মেলা। হচ্ছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিবছরের মত এবারও লক্ষাধিক মানুষের সমাগম হয়েছে ত্রিপুরেশ্বরীর পুজো উপলক্ষ্যে।

Updated By: Oct 29, 2016, 08:12 PM IST
মহাসমারোহে পুজো হচ্ছে ত্রিপুরার ত্রিপুরেশ্বরী মন্দিরে

ওয়েব ডেস্ক: মহাসমারোহে পুজো শুরু হয়েছে ত্রিপুরার ত্রিপুরেশ্বরী মন্দিরে। ত্রিপুরার গোমতি জেলায় প্রতি বছর সরকারি উদ্যোগে পুজো হয় ত্রিপুরেশ্বরীর। খোদ জেলাশাসক ত্রিপুরেশ্বীর প্রধান সেবাইত। কথিত আছে সতীর বাম পা পড়েছিল এখানে। ত্রিপুরেশ্বীর পুজো উপলক্ষে এখানে শুরু হয়েছে দুদিনের মেলা। হচ্ছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিবছরের মত এবারও লক্ষাধিক মানুষের সমাগম হয়েছে ত্রিপুরেশ্বরীর পুজো উপলক্ষ্যে।

আরও পড়ুন কালীপুজো মানেই জুয়ার আসর, তাই জানতে পারলেই খবর দিন পুলিসে

অন্যদিকে, নির্ঘণ্ট মেনে দক্ষিণেশ্বরে চলছে মা ভবতারিণীর পুজো। দুপুরের আরতির পর ভোগ নিবেদন করা হয়েছে দেবীকে। ভোগে রয়েছে, ভাত ও ঘি ভাত, পাঁচ রকমের তরকারি, পাঁচ রকমের ভাজা ও পাঁচ রকমের মাছ। একইসঙ্গে রয়েছে চাটনি, পায়েস এবং পাঁচ রকমের মিষ্টি। ভোগ নিবেদনের পর বিশ্রাম। বিকেলে বৈকালিকে নিবেদন করা হবে হরেক ফল। রাত নটায় দেওয়া হবে বিশেষ অন্নভোগ। অন্নভোগে থাকবে লুচি, ছানার তরকারি, রাবরি সহ পাঁচ রকমের মিষ্টি। একসময় এই মন্দিরে বলি হত। কিন্তু, বহুকাল তা বন্ধ। সেই থেকে দক্ষিণেশ্বরের ভোগের পদে মাংসও নেই।

.