ভিড়ে মিশে থেকেই চমক জম্মু ও কাশ্মীর পুলিসের, কাবু ৪ পাথর নিক্ষেপকারী

২ বছর আগে এই ধরনের পদ্ধতি অবলম্বন করে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সাফল্য পায় ইজরায়েল পুলিস

Updated By: Sep 8, 2018, 02:16 PM IST
ভিড়ে মিশে থেকেই চমক জম্মু ও কাশ্মীর পুলিসের, কাবু ৪ পাথর নিক্ষেপকারী

নিজস্ব প্রতিবেদন: পেলেট গান এখন অতীত। কাশ্মীরে পাথর নিক্ষেপকারীদের কাবু করতে নতুন কায়দার আশ্রয় নিল জম্মু ও কাশ্মীর পুলিস। শুক্রবার ওই কায়দাতেই ৪ জনেক ধরে ফেলল পুলিস।

শক্রবার শ্রীনগরের শহরতলির এক মসজিদে জুম্মার নামাজের পর রাস্তায় নেমে পড়ে পাথর নিক্ষেপকারীরা। এলাকায় পুসিল মজুত থাকলেও তাদের হাতে থাকা জলকামান, কাঁদানে গ্যাসকে কাজে লাগায়নি। কমপক্ষে একশো জনের একটি দল সিআরপিএফের ওপরে পাথর ছুঁড়তে শুরু করে। এদের নেতৃত্ব ছিল অতীতে পাথর নিক্ষেপে অভিযুক্ত ২ তরুণ।

আরও পড়ুন-মাঝেরহাট সেতু বিপর্যয়ের জের, রাজ্যে নিষিদ্ধ ২০ চাকার লরি

প্রবল বিক্ষোভ ও পাথর নিক্ষেপের মধ্যেই দেখা যায় ৪ জন পাথর নিক্ষেপকারীকের ধরে ফেলেছ পুলিস। কিন্তু কীভাবে! পুলিস সূত্রে সংবাদমাধ্যমের খবর, জনতার মধ্যেই মিশেছিলেন পুলিসের কনস্টেবলরা। প্রাণের ঝুঁকি নিয়ে ওইসব পাথর নিক্ষেপকারীদের জড়িয়ে ধরেন। অন্যান্যদের ভয় দেখাতে তাঁরা ব্যবহার করেন খেলনা পিস্তল। আচমকা ওই ঘটনা ঘটে যাওয়ায় হতভম্ব হয়ে যায় পাথর নিক্ষেপকারীরা। তারা ভাবতেই পারেনি তাদের মধ্যেই লুকিয়ে থাকতে পারে পুলিসের লোকজন।

২০১০ সালে এই ধরনের পন্থা অবলম্বন করে সাফল্য পেয়েছিল পুলিস। ২ বছর আগে এই ধরনের পদ্ধতি অবলম্বন করে ফিলিস্তিনিদের বিরুদ্ধে সাফল্য পায় ইজরায়েল পুলিস।

আরও পড়ুন-চলতি বছরে শীর্ষে পৌঁছল জ্বালানি তেলের দাম, পথে নামছে বিরোধীরা

উল্লেখ্য, কাশ্মীরে পাথর নিক্ষেপকারীদের ওপরে পেলেট গান প্রয়োগ করা নিয়ে প্রবল প্রতিবাদ হয়েছে বিভিন্ন মহল থেকে। এনিয়ে খোদ রাজনাথ সিংয়ের কাছে ক্ষোভ প্রকাশ করেছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। এরকম এক অবস্থায় পরীক্ষামূলকভাবে এই পদ্ধতি ভালো সাফল্য পেল বলে মনে করছে রাজ্য পুলিস মহল।

   

.