ঝাড়খণ্ডে আজ বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশ, বড় পরীক্ষার সামনে বিজেপি

মহারাষ্ট্রেও ধাক্কা খাওয়ার পর এবার বিজেপির কাছে বড় চ্যালেঞ্জ ঝাড়খণ্ড

Updated By: Dec 23, 2019, 07:08 AM IST
ঝাড়খণ্ডে আজ বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশ, বড় পরীক্ষার সামনে বিজেপি

নিজস্ব প্রতিবেদন: দুপুর ১টা নাগাদ স্পষ্ট হয়ে যাবে ঝাড়খণ্ডে বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারছে কিনা। নাগরিকপঞ্জী ও নাগরিকত্ব আইন নিয়ে তোলপাড়ের মধ্যে বিজেপির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ফল। ৮১ আসনের ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে আজ ভোটগণনা। রাজ্যের সব জেলা সদরে আজ ভোট গণনা শুরু হবে সকাল আটটায়।

আরও পড়ুন-'আমাদের কি এনকাউন্টার করতে নিয়ে যাচ্ছে?' প্রশ্ন লখনউ বিমানবন্দরে 'আটক' দীনেশ ত্রিবেদীর

এখনও পর্যন্ত তিনটি বুথ ফেরত সমীক্ষায় দেখা যাচ্ছে ঝাড়খণ্ডে এবার এগিয়ে কংগ্রেস-আরজেডি-জেএমএম জোট।  গত ১ বছরে একাধিক রাজ্যের বিধানসভা নির্বাচনে কোণঠাসা হয়ে পড়েছে বিজেপি।  হাতছাড়া হয়েছে রাজস্থান, ছত্তীসগড়, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র। হরিয়ানায় কোনও ক্রমে ক্ষমতা ধরে রেখেছে গেরুয়া শিবির। এরকম এক অবস্থায় ঝাড়খণ্ডের ফলাফল খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

এবার লড়াইয়ের ময়দানে গুরুত্বপূর্ণ রাজনৈতির ব্যক্তিত্বের মধ্যে রয়েছেন, মুখ্যমন্ত্রী রঘুবর দাস, প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, অল ঝাড়ণ্ড স্টুডেন্টেস ইউনিয়ন প্রেসিডেন্ট সুদেশ মাহাতো ও ঝাড়খণ্ড বিকাশ মোর্চার বাবুলাল মারান্ডি।

আরও পড়ুন-'ধর্মের ভিত্তিতে ভারতীয় নাগরিকত্ব হয় না', মোদীকে পাল্টা জবাব প্রকাশ কারাতের

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস-এর বুথফেরত সমীক্ষা অনুযায়ী কংগ্রেস-জেএমএম-আরজেডি জোট পেতে পারে ৩৫-৫০ আসন। বিজেপি পেতে পারে ২২-৩২ আসন।

অন্যদিকে, আইএনএস-সি ভোটার-এবিপি নিউজের সমীক্ষায় এগিয়ে রাখা হয়েছে জোটকেই। তারা পেতে পারে ৩৫ আসন। ৩২ আসন পেতে পারে বিজেপি। অন্যদিকে, অন্যান্যরা পেতে পারে ১৪ আসন।

.