লালুর সবুজ সঙ্কেতে বিহারে গদিতে ফিরছেন নীতীশ

এক সময়ের সাপে-নেউলে সম্পর্ক এখন ঠিক উল্টো হয়ে গিয়েছে। চিরশত্রু লালুপ্রসাদ যাদব এখন বন্ধু। সেই বন্ধুর সবুজ সঙ্কেতে ফের বিহারের মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতীশ কুমার। লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির দায় নিয়ে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন নীতীশ। তাঁর জায়গায় জীতন রাম মাঝি রাজ্যের মুখ্যমন্ত্রীর পদে বসেন। কিন্তু বিভিন্ন সময়ে জীতনের বিতর্কিত মন্তব্যে অস্বস্তিতে পড়ে দল। সামনেই বিহারের নির্বাচন তাই আর কোনও ঝুঁকি না নিয়েই নীতীশকে মুখ্যমন্ত্রী পদে ফেরাতে চাইছে জেডি (ইউ)।

Updated By: Feb 4, 2015, 10:12 AM IST
লালুর সবুজ সঙ্কেতে বিহারে গদিতে ফিরছেন নীতীশ

ওয়েব ডেস্ক: এক সময়ের সাপে-নেউলে সম্পর্ক এখন ঠিক উল্টো হয়ে গিয়েছে। চিরশত্রু লালুপ্রসাদ যাদব এখন বন্ধু। সেই বন্ধুর সবুজ সঙ্কেতে ফের বিহারের মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতীশ কুমার। লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির দায় নিয়ে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন নীতীশ। তাঁর জায়গায় জীতন রাম মাঝি রাজ্যের মুখ্যমন্ত্রীর পদে বসেন। কিন্তু বিভিন্ন সময়ে জীতনের বিতর্কিত মন্তব্যে অস্বস্তিতে পড়ে দল। সামনেই বিহারের নির্বাচন তাই আর কোনও ঝুঁকি না নিয়েই নীতীশকে মুখ্যমন্ত্রী পদে ফেরাতে চাইছে জেডি (ইউ)।

আগামী সপ্তাহে এই বিষয়ে নীতীশের সঙ্গে বৈঠকেও বসবেন জেডি (ইউ) প্রধান শরদ যাদব। সবচেয়ে বড় কথা বিজেপিকে ঠেকাতে এককাট্টা জনতা পরিবারও চাইছে নীতীশ ফিরে আসুন। রাষ্ট্রীয় জনতা দলের প্রধান লালুপ্রসাদ যাদবের সঙ্গে কথা বলার পরই জেডি (ইউ) নীতীশকে ফেরানোর সিদ্ধান্ত নেয়। নীতীশ নিজেও নাকি  ফের মুখ্যমন্ত্রী হিসাবে ফিরতে রাজি হয়েছেন। তবে জিতন সরতে রাজি নন। ইতিমধ্যেই জিতন বলেছেন, তিনি চান নীতীশ নন বরং কোনও দলিত বিহারের মুখ্যমন্ত্রী পদে বসুন।

.