Rajya Sabha | Jagdeep Dhankhar: রাজ্যসভায় বড়সড় পদক্ষেপ, জুম্মার নামাজের জন্য অতিরিক্ত ৩০ মিনিট ব্রেক বাতিল করলেন ধনখড়

Rajya Sabha | Jagdeep Dhankhar:ধনখড়ের ওই সিদ্ধান্তের বিরোধিতা করে ডিএমকে সাংসদ মহম্মদ আবদুল্লা বলেন, গত ৬০-৭০ বছর ধরে  এই রীতি চলে আসছে। এটা শুক্রবার নামাজ পড়ার জন্য অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল। তা কীভাবে বাতিল করে দেওয়া হল?

Updated By: Dec 11, 2023, 05:29 PM IST
Rajya Sabha | Jagdeep Dhankhar:  রাজ্যসভায় বড়সড় পদক্ষেপ, জুম্মার নামাজের জন্য অতিরিক্ত ৩০ মিনিট ব্রেক বাতিল করলেন ধনখড়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যসভায় নামাজের জন্য আর অতিরিক্ত সময় পাবেন না মুসলিম সাংসদরা। নিয়ম বদল করে দিলেন রাজ্যসভায় চেয়ারম্যান জগদীপ ধনখড়। পরের শুক্রবার থেকে লোকসভার সঙ্গেই ব্রেকের পর বসবে রাজ্যসভার অধিবেশন। গত ৮ ডিসেম্বর ধনখড় জানিয়ে দেন লোকসার সঙ্গে সঙ্গতি রেখেই শুক্রবার ব্রেকের পর একই সময়ে বসবে রাজ্যসভার অধিবেশন।

আরও পড়ুন- জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদে সুপ্রিম সিলমোহর, কী বললেন উচ্ছ্বসিত মোদী?

গত কয়েক দশকের নিয়ম অনুযায়ী শুক্রবার নামাজ পড়ার জন্য রাজ্যসভায় অতিরিক্ত ৩০ মিনিট সময়ে দেওয়া হয়। রাজ্যসভার নিয়ম অনুযায়ী অধিবেশন বসে সকাল ১১ টায়। লাঞ্চ ব্রেক হয় দুপুর ১টায়। দুপুর দুটোয় ফের অধিবেশন শুরু হয়ে তা শেষ হয় সন্ধে ৬টায়। ব্যতিক্রম একমাত্র শুক্রবার। ওইদিন নামাজের জন্য অতিরিক্ত ৩০ মিনিট ব্রেক দেওয়া হয়। অর্থাত্ ওইদিন অধিবেশন শুরু হয় বেলা আড়াইটেয়। জগদীপ ধনখড়ে তরফে জানিয়ে দেওয়া হয় এখন থেকে শুক্রবার রাজ্যসভায় লাঞ্চ ব্রেকের পর অধিবেশন শুরু হবে লোকসভার মতো দুপুর দুটোতেই।

বিষয়টি নিয়ে প্রশ্ন তোলেন ডিএমকে সদস্য ত্রিরুচি এন শিবা। তখনই ধনখড় তাঁকে বিষয়টি জানান। রাজ্যসভার চেয়ারম্যান বলেন, ব্রেকের পর লোকসভার অধিবেশন শুরু হয় দুপুর দুটোয়। লোকসভা ও রাজ্যসভা সংসদের অবিচ্ছেদ্দ অংশ। তাই দুই সভা একসঙ্গে চলা প্রয়োজন।

ধনখড়ের ওই সিদ্ধান্তের বিরোধিতা করে ডিএমকে সাংসদ মহম্মদ আবদুল্লা বলেন, গত ৬০-৭০ বছর ধরে  এই রীতি চলে আসছে। এটা শুক্রবার নামাজ পড়ার জন্য অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল। তা কীভাবে বাতিল করে দেওয়া হল? তবে ধনখড় বলেন, লোকসভা ও রাজ্যসভা সব শ্রেণি ও ধর্মের সদস্য রয়েছেন। লোকসভা ব্রেকের পর দুপুর দুটোয় শুরু হয়। অনেক ভেবেচিন্তেই এই সিদ্ধান্ত নিয়েছি।  লোকসভার মতো রাজ্যসভায় দুপুর দুটোতেই বসবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.