দেশীয় পদ্ধতিতে তৈরি ইসরোর GSLV-D6 সফলভাবে কক্ষপথে GSAT-6-কে স্থাপন করল

নিজেদের ক্রায়োজেনিক ক্ষমতার পরিচয় দিল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। বৃহস্পতিবার, ইসরোর জিওস্টেশনারি স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (GSLV-D6),  সফলভাবে ২,১১৭ কেজি ওজনের GSAT-6 কৃত্রিম উপগ্রহটি কক্ষপথে স্থাপন করল।

Updated By: Aug 27, 2015, 07:49 PM IST
 দেশীয় পদ্ধতিতে তৈরি ইসরোর GSLV-D6 সফলভাবে কক্ষপথে GSAT-6-কে স্থাপন করল

ওয়েব ডেস্ক: নিজেদের ক্রায়োজেনিক ক্ষমতার পরিচয় দিল ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)। বৃহস্পতিবার, ইসরোর জিওস্টেশনারি স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (GSLV-D6),  সফলভাবে ২,১১৭ কেজি ওজনের GSAT-6 কৃত্রিম উপগ্রহটি কক্ষপথে স্থাপন করল।

এই নিয়ে একেবারে দেশীয় পদ্ধতিতে তৈরি ক্রায়োজেনিক ক্ষমতা সম্পন্ন ইঞ্জিন দ্বারা চালিত GSLV-র সফল উৎক্ষেপণ করল ইসরো। ২০১৪ সালের ৫ জানুয়ারি GSLV প্রথম সফল উৎক্ষেপণ হয়। কিন্তু চলতি বছরের ১৫ এপ্রিল ব্যর্থ হয় GSLV-র পুনরায় উৎক্ষেপণ।

আজ বিকেল ৪টে ৫২ নাগাদ শ্রীহরিকোটা থেকে GSLV-D6-র উৎক্ষেপণ হয়। ১৭ মিনিট পরে রকেটটি GSAT-6 কৃত্রিম উপগ্রহটিকে জিওসিনক্রোনাস ট্রান্সফার অরবিটে নিক্ষেপ করে।

এই GSAT-6 উপগ্রহটি মূলত সামরিক কাজে ব্যবহৃত হবে। এই উপগ্রহটির সঙ্গে ৬ মিটার ডায়ামিটার বিশিষ্ট একটি অ্যান্টেনা আছে। এখনও পর্যন্ত ইসরোর তৈরি অ্যান্টেনাগুলির মধ্যে এটিই দীর্ঘতম। GSAT-6-র আয়ু নয় বছর।

 

 

 

 

.