ইসরোর রকেটে চড়ে মহাকাশে আটটি স্যাটেলাইট, তার মধ্যে তিনটি ভারতের নিজস্ব

পাকিস্তান সন্ত্রাস রফতানি করে। আর আমরা বিদেশে পাঠাই সফটওয়্যার। প্রধানমন্ত্রীর ঘোষণার দুদিনের মধ্যেই মহাকাশ গবেষণায় নজরকাড়া সাফল্য। ইসরোর রকেটে চড়ে মহাকাশে পাড়ি দিল আটটি স্যাটেলাইট। তার মধ্যে তিনটি ভারতের নিজস্ব। একটি সামুদ্রিক আবহাওয়া পর্যালোচনা করবে। দুটি ইউনিভার্সিটি স্যাটেলাইট। বাকি পাঁচটির মধ্যে তিনটি আলজেরিয়ার। একটি মার্কিন ও একটি কানাডার স্যাটেলাইট।

Updated By: Sep 26, 2016, 04:14 PM IST
ইসরোর রকেটে চড়ে মহাকাশে আটটি স্যাটেলাইট, তার মধ্যে তিনটি ভারতের নিজস্ব

ওয়েব ডেস্ক: পাকিস্তান সন্ত্রাস রফতানি করে। আর আমরা বিদেশে পাঠাই সফটওয়্যার। প্রধানমন্ত্রীর ঘোষণার দুদিনের মধ্যেই মহাকাশ গবেষণায় নজরকাড়া সাফল্য। ইসরোর রকেটে চড়ে মহাকাশে পাড়ি দিল আটটি স্যাটেলাইট। তার মধ্যে তিনটি ভারতের নিজস্ব। একটি সামুদ্রিক আবহাওয়া পর্যালোচনা করবে। দুটি ইউনিভার্সিটি স্যাটেলাইট। বাকি পাঁচটির মধ্যে তিনটি আলজেরিয়ার। একটি মার্কিন ও একটি কানাডার স্যাটেলাইট।

আরও পড়ুন আন্তর্জাতিক মহলে পাকিস্তানকে আরও কোণঠাসা করতে তৈরি সুষমা স্বরাজ

মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার মহাকাশ গবেষণাও প্রথম সারির। কিন্তু, ভারতের পোলার স্যাটেলাইট লঞ্চিং ভেইকেলের মাধ্যমে কৃত্রিম উপগ্রহ উত্‍‍‍ক্ষেপণই বিশ্বে সবচেয়ে সস্তা এবং লাভজনক। তাই খরচ বাঁচাতে আমেরিকা ও কানাডা ভারত থেকেই এই কাজ আউটসোর্সিং করে। এর থেকে ভারতের বিদেশি মুদ্রাও আয় হয়।

আরও পড়ুন ২ অক্টোবর থেকে সাধারণ মানুষের জন্য খোলা থাকবে নিউ রাষ্ট্রপতি ভবন মিউজিয়াম

.