International Tiger Day: ১০ বছরে হাজারের বেশি বাঘের মৃত্যু ভারতে, মধ্যপ্রদেশে সবচেয়ে বেশি

International Tiger Day 2022: ২০১৯ সালের সুমারি অনুযায়ী, ভারতে বাঘের মোট সংখ্যা ২ হাজার ৯৬৭। যারমধ্য়ে ৫২৬টি বাঘ রয়েছে মধ্যপ্রদেশেই।

Updated By: Jul 29, 2022, 08:16 PM IST
International Tiger Day: ১০ বছরে হাজারের বেশি বাঘের মৃত্যু ভারতে, মধ্যপ্রদেশে সবচেয়ে বেশি
রাজার মৃত্যু

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিগত এক দশকে হাজারেও বেশি বাঘের মৃত্য়ু হয়েছে। পরিসংখ্যান বলছে, গত ১০ বছরে মোট ১ হাজার ৫৯টি বাঘের মৃত্য়ু হয়েছে। যার বেশিরভাগই মধ্যপ্রদেশে। তথ্য প্রকাশ করে জানিয়েছে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটি (NTCA)। যেখানে বলা হয়েছে, চলতি বছর এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছে ৭৫টি বাঘ। গত বছর মৃত্যু হয় ১২৭টি বাঘের। বিগত দশকে যা সর্বোচ্চ। 

চলতি বছর জুলাইয়ের ১১ তারিখেই মৃত্যু হয় 'রাজা'র। ভারতের প্রবীণতম বাঘ ছিল 'রাজা'। রীতিমত পুষ্পস্তবক দিয়ে সাজিয়ে বিদায় জানানো হয় রাজাকে। উল্লেখ্য, বিগত এক দশকে মধ্যপ্রদেশে যেমন সবচেয়ে বেশি বাঘের মৃত্য়ু হয়েছে, ঠিক তেমনই এই রাজ্যেই বাঘের সংখ্যা সবচেয়ে বেশি। ২০১৯ সালের সুমারি অনুযায়ী, ভারতে বাঘের মোট সংখ্যা ২ হাজার ৯৬৭। যারমধ্য়ে ৫২৬টি বাঘ রয়েছে মধ্যপ্রদেশেই। উল্লেখ্য, মধ্যপ্রদেশে ৬টি ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র রয়েছে। 

গত ১০ বছরে মোট ২০২টি বাঘের মৃত্য়ু হয়েছে মধ্যপ্রদেশে। তারপরই রয়েছে মহারাষ্ট্র। যেখানে প্রাণ হারিয়েছে ১৪১টি বাঘ। তারপর কর্নাটকে ১২৩টি, উত্তরাখণ্ডে ৯৩টি, অসমে ৬০টি, তামিলনাড়ুতে ৬২টি, উত্তরপ্রদেশে ৪৪টি ও কেরালায় ৪৫টি বাঘের মৃত্যু হয়। বৈজ্ঞানিক গবেষণায় দেখা গিয়েছে, প্রাকৃতিক কারণে বাঘ এবং অন্যান্য বড় মাংসাশী প্রাণীদের মধ্যে শাবকের মৃত্যুর হার অনেক বেশি। জন্ম নেওয়া ৭০ শতাংশ শাবকেরই প্রথম ১৫ মাসের মধ্যে প্রাকৃতিক কারণে মৃত্যু হয়। যে কারণে সুস্থ জন্মহার সত্ত্বেও, ভারতে তুলনামূলকভাবে বাঘের সংখ্যা কম।

তাই ভারতে বাঘের সংখ্যা যাতে কোনওভাবেই হ্রাস না পায়, সেইজন্য যত্নবান ও সতর্ক হওয়া প্রয়োজন। প্রতিটি বাঘের মৃত্যুর পিছনে সঠিক কারণ বিশ্লেষণ করা দরকার। বাঘকে বিষ প্রয়োগে হত্যা বা চোরাশিকারিদের খপ্পরে পড়ে বাঘের মৃত্য়ু, প্রতিক্ষেত্রেই কঠোর পদক্ষেপ করা উচিত। এই জঘন্য অপরাধের সাথে জড়িত ব্যক্তিদের আটক করা উচিত। আইন মোতাবেক তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। জোরদার করতে হবে বাঘের সুরক্ষা ব্যবস্থা।

আরও পড়ুন, Jawan Killed: শিবের মাথায় জল ঢালতে বেরিয়ে মর্মান্তিক পরিণতি, সহযাত্রীদের মারে মৃত্যু সেনা জওয়ানের

Madhya Pradesh Diamond: কাঠ কুড়োতে গিয়ে জঙ্গলে মিলল চকমকি পাথর, হতদরিদ্র মহিলার হাতে ২০ লাখি হিরে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.