Mehul Choksi: শীর্ষে চোকসি; ধার নিয়ে ফেরত দেননি এমন ৫০ শিল্পপতির ঋণের পরিমাণ কত, জানাল কেন্দ্র

কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন, সরকার ১০.১ লাখ কোটি টাকা ঋণ মকুব করে দিয়েছে। ঋণ মকুবের সুবিধে পাওয়ার তালিকার শীর্ষে রয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তাদের ঋণ মকুব করা হয়েছে ২ লাখ কোটি টাকা

Updated By: Dec 21, 2022, 03:00 PM IST
Mehul Choksi: শীর্ষে চোকসি; ধার নিয়ে ফেরত দেননি এমন ৫০ শিল্পপতির ঋণের পরিমাণ কত, জানাল কেন্দ্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ব্যাঙ্ক থেকে ধার নিয়ে আর ফেরত দেননি ৫০ শিল্পপতির একটা তালিকা ও তাদের ঋণ খেলাফির পরিমাণের কথা প্রকাশ করেছে কেন্দ্র। ওই টাকার অঙ্ক কত তা জানলে চোখ কপালে উঠতে পারে। এবছর ৩১ মার্চ পর্যন্ত একটি হিসেব অনুযায়ী ৫০ জনের কাছ থেকে দেশের ব্যাঙ্কগুলি পাবে ৯২,৫৭০ কোটি টাকা। সংসদে দাঁড়িয়ে কেন্দ্র অর্থ প্রতিমন্ত্রী ভগত কারাদ জানিয়েছেন, গীতাঞ্জলি জেমসের মালিক মেহুল চোকসির ঋণের পরিমাণ ৭,৮৪৮ কোটি টাকা।

আরও পড়ুন- বিস্ফোরণের মতো শব্দে ভেঙে পড়ল বাড়ি, ধ্বংসস্তূপ সরাতেই চোখ কপালে উঠল প্রতিবেশীদের

টাকা শোধ না করার তালিকায় রয়েছেন আর কারা? কেন্দ্র জানিয়েছে, রিজার্ভ ব্যাঙ্কের দেওয়া তথ্য অনুযায়ী এরা ইনফ্রা-র কাছ থেকে ব্য়াঙ্ক পাবে ৫,৮৭৯ কোটি টাকা। রেজিও অ্য়াগ্রোর কাছে ব্যাঙ্ক পাবে ৪,৮০৩ কোটি। সরকার এদের বলছে ইউলফুল ডিফলটার। কার এরা? অর্থনীতির নিয়ম অনুযায়ী যারা ঋণ নিয়েছেন, ফেরতও দিতে পারেন কিন্তু ফেরত দিচ্ছেন না। তারাই উইলফুল ডিফলটার। মেহুল চোকসি বর্তমানে বিদেশে। তাঁকে ফেরানোর চেষ্টা করেও এখনওপর্যন্ত ব্যর্থ কেন্দ্র।

কারা রয়েছে ওই উইলফুল ডিফলটারের তালিকায়? কেন্দ্র জানাচ্ছে, কনকাস্ট স্টিল অ্যান্ড পাওয়ার ৪,৫৯৬ কোটি, এবিজি শিপইয়ার্ড ৩,৭০৮ কোটি, ফ্রোস্ট ইন্টারন্য়াশনাল ৩,৩১১ কোটি, ইউনসাম ডায়মন্ড অ্যান্ড জুয়েলারি ২,৯৩১ কোটি, রোটোম্য়াক গ্লোবাল ২,৮৯৩ কোটি, কোস্টাল প্রোজেক্ট ২,৩১১ কোটি, জুম ডেভলেপারস ২,১৪৭ কোটি টাকা।

কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী আরও জানিয়েছেন, সরকার ১০.১ লাখ কোটি টাকা ঋণ মকুব করে দিয়েছে। ঋণ মকুবের সুবিধে পাওয়ার তালিকার শীর্ষে রয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তাদের ঋণ মকুব করা হয়েছে ২ লাখ কোটি টাকা। পিএনবি-র ৬৭,২১৪ কোটি টাকা, আইসিআইসিআই ব্যাঙ্ক ৫০,৫১৪ কোটি, এইচডিএফসি ব্যাঙ্ক ৩৪,৭৮২ কোটি টাকা।

p>(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.