India's first AI teacher: সিনেমায় AI কৃতি প্রেম করছেন, বাস্তবে AI আইরিস ক্লাস করাবেন!

Kerala: কেরালার তিরুবনন্তপুরমে কে টি সি টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মাধ্যমে শিক্ষার একটি যুগান্তকারী মুহূর্ত উন্মোচিত হল। এই স্কুল ভারতের প্রথম এআই রোবট শিক্ষক, আইরিসকে পরিচয় করিয়ে দিল বিশ্বের সঙ্গে।

Updated By: Mar 7, 2024, 07:15 PM IST
India's first AI teacher: সিনেমায় AI কৃতি প্রেম করছেন, বাস্তবে AI আইরিস ক্লাস করাবেন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্প্রতি 'তেরি বাতো মে উলঝা জিয়া' সিনেমায় আমরা AI পরিচালিত এক মহিলার রূপে দেখেছে কৃতি শ্যাননকে। সেখানে নানান জিনিস করতে দেখা গেছে তাঁকে। কখনও নাচছেন আবার কখনও বা খাবার বানাচ্ছেন। অথচ তিনি যে রোবোট তা দেখে বোঝা দায়। সেরকমই এক AI শিক্ষিকার গল্প শোনাল কেরালা।

কেরালার তিরুবনন্তপুরমে কে টি সি টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মাধ্যমে শিক্ষার একটি যুগান্তকারী মুহূর্ত উন্মোচিত হল। এই স্কুল ভারতের প্রথম এআই রোবট শিক্ষক, আইরিসকে পরিচয় করিয়ে দিল বিশ্বের সঙ্গে। মেকার ল্যাবস (Makerlabs Edutech) দ্বারা তৈরি, জেনারেটিভ এআই দ্বারা চালিত এই রোবটটি নতুন কিছু শিখতে চাওয়াকে পুনরায় সংজ্ঞায়িত করছে এবং এই আবিস্কার শিক্ষার ক্ষেত্রে এক নতুন রেকর্ড গড়েছে। 

আরও পড়ুন: Rajnath Singh: 'যুদ্ধের জন্য সদা প্রস্তুত ভারত'! কেন হঠাৎ চিনকে চোখ রাঙানি ভারতের? যুদ্ধ কি বাধবে?
আইরিসের উদ্বোধনে উল্লেখযোগ্য ব্যবস্থা ছিল, ধুমধাম করেই হলো সেই কাজ। মেকার ল্যাবস ঘোষণা করেছিল, 'শিক্ষায় সীমানা ভাঙছে: IRIS-এর পরিচয়, ভারতের প্রথম এআই শিক্ষক রোবট যা জেনারেটিভ এআই-এর উপর ভিত্তি করে তৈরি।'
আইরিল হল অটল টিঙ্কারিং ল্যাব (ATL) প্রকল্পের একটি বৈপ্লবিক সংযোজন, যা ২০২১ সালে এন আি টি আই আয়োগ (NITI Aayog) দ্বারা দেশব্যাপী স্কুলগুলিতে পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপগুলিকে উন্নত করার জন্য শুরু করা হয়েছিল৷ ইনস্টাগ্রামে মেকারল্যাবস দ্বারা শেয়ার করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে, আইরিস বিভিন্ন বিষয়ে জটিল প্রশ্নের উত্তর দিয়ে তার বহুভাষিক ক্ষমতা প্রদর্শন করে। এই উন্নয়নটি কেরালার শিক্ষাগত ল্যান্ডস্কেপে একটি রূপান্তরকে চিহ্নিত করে।

ইনস্টাগ্রামে আইরিসের একটি ভিডিও শেয়ার করে, মেকারল্যাবস লিখেছে, 'আইরিসের মধ্যে আমরা সত্যিকারের ব্যক্তির অভিজ্ঞতা তৈরি করতে AI-এর শক্তিকে কাজে লাগিয়ে শিক্ষায় বিপ্লব ঘটাতে শুরু করেছি। প্রতিটি শিক্ষার্থীর চাহিদা এবং পছন্দের সঙ্গে খাপ খাইয়ে নিয়ে, আইরিস শিক্ষাবিদদেরকে আকর্ষক এবং কার্যকর পাঠ প্রদানের ক্ষমতা দেয় যা আগে কখনও হয়নি।'

 

আরও পড়ুন: Kanpur: মেয়েকে গণধর্ষণের পর খুন, এবার উদ্ধার বাবার দেহ! যোগী-রাজ্যে ভয়ংকর ঘটনা..
আইরিস শিক্ষার ভবিষ্যৎ সম্পর্কে একটি আভাস দেয়, যেখানে সে AI ক্লাসরুমে একটি সহায়ক ভূমিকা গ্রহণ করে, যা শিক্ষাকে আরও ইন্টারেক্টিভ এবং আনন্দদায়ক করে তোলে। এআই শিক্ষক প্রত্যাশিত শিক্ষাদান পদ্ধতিতে বিপ্লব ঘটাবেন এবং শিক্ষার্থীদের সামগ্রিক শিক্ষাগত অভিজ্ঞতা বাড়াবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.