রামের ভরসায় ভারতীয় রেল, আসছে শ্রী রামায়ণ এক্সপ্রেস

শ্রী রামায়ণ এক্সপ্রেসে যাত্রী পিছু ভাড়া ১৫,১২০ টাকা। ১৬ দিনে রামায়ণে বর্ণিত সবকটি স্থান পরিদর্শন করতে পারবেন যাত্রীরা।

Updated By: Jul 8, 2018, 02:10 PM IST
রামের ভরসায় ভারতীয় রেল, আসছে শ্রী রামায়ণ এক্সপ্রেস

নিজস্ব প্রতিবেদন: উত্সবের মরসুমে যাত্রী টানতে রামের শরণে ভারতীয় রেল। পর্যটকদের জন্য আনা হচ্ছে বিশেষ শ্রী রামায়ণ এক্সপ্রেস। রামায়ণ মহাকাব্যে বর্ণিত স্থানগুলি ছুঁয়ে যাবে এই বিশেষ ট্রেন। উত্তরপ্রদেশের অযোধ্য থেকে শ্রীলঙ্কার কলম্বো পর্যন্ত যেতে পারবেন যাত্রীরা। ১৪ নভেম্বর দিল্লি থেকে শ্রী রামায়ন এক্সপ্রেসের যাত্রার সূচনা।

কী কী সুবিধা থাকছে? 

ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং ও ট্যুরিজম কর্পোরেশনের এক আধিকারিকের কথায়, শ্রী রামায়ণ এক্সপ্রেসে যাত্রী পিছু ভাড়া ১৫,১২০ টাকা। ১৬ দিনে রামায়ণে বর্ণিত সবকটি স্থান পরিদর্শন করতে পারবেন যাত্রীরা। ওই আধিকারিক জানিয়েছেন, ট্রেনেই খাবার দেওয়া হবে যাত্রীদের। ধর্মশালায় থাকার ব্যবস্থা থাকবে। যাত্রীদের দ্রষ্টব্যস্থানের মাহাত্ম্য বোঝাবেন আইআরসিটিসি-র ম্যানেজাররা। 

সফদরগঞ্জ স্টেশন থেকে যাত্রা শুরু করবে শ্রী রামায়ণ এক্সপ্রেস। রাম জন্মভূমি অযোধ্যায় প্রথম থামবে সেটি। হনুমান গরহি, রামকোট ও কনকভবন মন্দির দর্শন করবেন যাত্রীরা। এরইসঙ্গে নন্দীগ্রাম, সীতামারি, জনকপুর, বারাণসী, প্রয়াগ, চিত্রকূট, নাসিক, হাম্পি ও রামেশ্বরমেও যাবে ট্রেনটি।  স্টেশন থেকে স্থলপথে যাত্রীদের মন্দিরে পৌঁছতে সহযোগিতা করবে রেল। এমনকি শ্রীলঙ্কায় কেউ যেতে চাইলে চেন্নাই বিমানবন্দরে পৌঁছনোর ব্যবস্থাও করে দেবে রেল। আপাতত মাসে কতবার ট্রেন চালানো হবে, তা স্থির হয়নি। যাত্রীদের কাছ কেমন সাড়া মেলে, তা দেখার পর সিদ্ধান্ত নেবে ভারতীয় রেল। 

আরও পড়ুন- গোঁফ ছাড়া দাড়ি রেখে ভয় ছড়ানোর চেষ্টা করছে মুসলিমরা, বিতর্কিত মন্তব্য ওয়াসিম রিজভির    
  
  

.