Indian Railways: থাকছে না ‘জেনারেল’ কামরা, ভিড় সামলাতে সংরক্ষিত বাতানুকূল কোচের ভাবনায় রেল!

 ‘জেনারেল’ কামরা তুলে দিয়ে সংরক্ষিত বাতানুকূল কামরা চালু করার কথা ভাবছে রেল কর্তৃপক্ষ। 

Updated By: Nov 18, 2021, 08:40 AM IST
Indian Railways: থাকছে না ‘জেনারেল’ কামরা, ভিড় সামলাতে সংরক্ষিত বাতানুকূল কোচের ভাবনায় রেল!
প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: ভিড় এড়াতে এবার দূরপাল্লার ট্রেনগুলিতে সমস্ত কামরাই বাতানুকূল (AC) করার পরিকল্পনা করছে ভারতীয় রেলওয়ে (Indian Railway)। টিকিট না পেয়ে সাধারণ কামরায় ঠাসাঠাসি করে যাওয়ার দিন শেষ। যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা ভেবে সমস্যার সুরাহা করতে উদ্যোগী রেল। সূত্রের খবর, ‘জেনারেল’ কামরা তুলে দিয়ে সংরক্ষিত বাতানুকূল কামরা চালু করার কথা ভাবছে রেল কর্তৃপক্ষ। 

সূত্রের খবর, ভারতীয় রেল বলেছে যে তারা দূরপাল্লার ট্রেনগুলির সাধারণ কোচগুলিকে এসি বগিতে রূপান্তর করার পরিকল্পনা করছে।যদিও রেলের তরফে এই বিষয়ে সরাসরি মন্তব্য করা হয়নি।রেলওয়ের একজন আধিকারিক টাইমস অফ ইন্ডিয়াকে বলেছেন যে রূপান্তরিত সাধারণ এসি কোচগুলিতে ১০০-২০০ যাত্রীর জন্য বসার ব্যবস্থা থাকবে এবং টিকিটের ভাড়া কম রাখার পরিকল্পনা করা হচ্ছে সাধারণের কথা বিবেচনা করে। 

আরও পড়ুন, Kashmir: কুলগামে ভয়ঙ্কর গুলির লড়াই, সেনার গুলিতে খতম এক কমান্ডার-সহ ৪ জঙ্গি

রাজধানী, দুরন্ত, শতাব্দী, বন্দে ভারত, তেজসের মতো প্রথম সারির কয়েকটি ট্রেন বাদ দিলে সব ট্রেনেই এখন দ্বিতীয় শ্রেণির কামরা রয়েছে। সেগুলিতেই নতুন ধরনের কামরা রাখারর বিষয়ে চিন্তাভাবনা চলছে। সম্প্রতিই ভারতীয় রেলের তরফে বাতানুকুল ইকোনমি কামরাও আনা হয়েছে, যার ভাড়া এসি-৩ টায়ারের তুলনায় অনেকটাই কম।

রেল কর্তৃপক্ষের তরফে ইতিমধ্যেই এই বিষয়ে পরিকল্পনা শুরু করে দেওয়া হয়েছে। পঞ্জাবের কপুরথালায় এই নতুন এসি কামরাগুলি তৈরি করা হবে বলে জানা গিয়েছে। কামরাগুলিতে স্বয়ংক্রিয় দরজা (Automatic Door)-ও থাকবে বলে জানা গিয়েছে। তবে রেল কর্তৃপক্ষ বাতানুকূল সংরক্ষণের কথা ভাবলে দূরপাল্লার যাত্রীদের জন্য তা দারুণ খবর। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.