Chenab Rail Bridge: ভারতীয় রেলে ইতিহাস! বিশ্বের সর্বোচ্চ রেলসেতুতে ছুটল ট্রেন...

Worlds Highest Steel Arch Rail Bridge: রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো চেনাব রেল সেতুর উপর দিয়ে পরীক্ষামূলকভাবে চালানো ঐতিহাসিক এই রেলযাত্রার একটি ভিডিয়োও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। তিনি জানিয়েছেন, উধমপুর-শ্রীনগর-বরামুলা রেলসংযোগের সমস্ত নির্মাণকাজ শেষের পথে।

Updated By: Jun 17, 2024, 08:12 PM IST
Chenab Rail Bridge: ভারতীয় রেলে ইতিহাস! বিশ্বের সর্বোচ্চ রেলসেতুতে ছুটল ট্রেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইতিহাস তৈরি হল ভারতীয় রেলে। হল অবশ্য কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনার একদিন আগে। তবে, ইতিহাস তো ইতিহাসই। এই প্রথম চেনাব নদীর উপর নির্মিত বিশ্বের সর্বোচ্চ রেলসেতুতে ছুটল ট্রেন। তবে এটা যাত্রী নিয়ে যাত্রা নয়। ছিল ট্রায়াল রান। সেই ট্রায়ালে সাঙ্গলদান থেকে রিয়াসি পর্যন্ত চলল ট্রেন! রিয়াসির জেলা শাসকের মতে, এই রেলসেতু আধুনিক ইঞ্জিনিয়ারিংয়ের এক বিস্ময়। সেতুটিকে বিশ্বের অষ্টম আশ্চর্য সেতু বলেও উল্লেখ করেন তিনি!

আরও পড়ুন: Kanchanjunga Express Accident: যদিও ১৫ জনের মৃত্যুর আশঙ্কা তবে, রেল জানাল, যাত্রী মৃত ৫ এবং রেলকর্মী মৃত ৩... 
 
রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো চেনাব রেল সেতুর উপর দিয়ে পরীক্ষামূলকভাবে চালানো ঐতিহাসিক এই রেলযাত্রার একটি ভিডিয়োও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেন। তিনি জানিয়েছেন, উধমপুর-শ্রীনগর-বরামুলা রেলসংযোগের সমস্ত নির্মাণকাজও শেষের পথে।

এখন বারামুলা থেকে সাঙ্গলদান পর্যন্ত ট্রেন চলে। এই লাইনকে চেনাব রেল সেতু তৈরি করে রিয়াসি পর্যন্ত বাড়ানো হয়েছে। কিছুদিন আগে রেলের আধিকারিকরা নবনির্মিত এই রেললাইন এবং স্টেশনগুলি পরিদর্শন করে গিয়েছেন। রেল আগেই জানিয়েছিল, বিশ্বের সর্বোচ্চ রেলসেতু হয়ে রামবান থেকে রিয়াসি পর্যন্ত ট্রেন পরিষেবা শীঘ্রই শুরু হবে। এদিনের পরীক্ষা সফল হওয়ায়, সেদিন আসতে যে আর খুব বেশি দেরি নেই, তেমনটাই মনে হচ্ছে সংশ্লিষ্ট সব মহলের।

আরও পড়ুন: Kanchanjunga Express Accident: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনার জেরে বাতিল বহু ট্রেন! জেনে নিন, কোন কোন ট্রেন, কারা বিপদে...

জম্মু ও কাশ্মীরের চেনাব নদীর উপরে ৩৫৯ মিটার উচ্চতায় নির্মিত  ১,৩১৫ মিটার দীর্ঘ এই সেতু অচিরেই ভারতীয় রেলের অলংকার ও অহংকার হতে চলেছে। কাশ্মীর উপত্যকাকে ভারতীয় রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করার লক্ষ্যে এই সেতু তৈরি করা হয়েছে। প্রসঙ্গত, ২০২৪-এর ২০ ফেব্রুয়ারিই, ৪৮.১ কিলোমিটার দীর্ঘ এই প্রকল্পটির উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.