Indian Army: পাক ড্রোনকে ঘায়েল করতে এবার বাজপাখি, অভিনব পদক্ষেপ সেনাবাহিনীর

গত ২৪ নভেম্বর জম্মু ও কাশ্মীরের সাম্বা জেলায় ধরা পড়ে এমনই এক ড্রোন। সেনাবাহিনী গুলি করে সেই ড্রোন নামালে দেখা যায় ওই ড্রোনে চড়িয়ে এদেশে পাঠানো হচ্ছিল অস্ত্র, ভারতীয় মূদ্রা। এইসব ক্ষেত্রে বাজপাখিকে কাজে লাগিয়ে ভালো ফল পাওয়া যাবে বলে মনে করছে সেনাবাহিনী

Updated By: Nov 29, 2022, 08:42 PM IST
Indian Army: পাক ড্রোনকে ঘায়েল করতে এবার বাজপাখি, অভিনব পদক্ষেপ সেনাবাহিনীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পঞ্জাব বা জম্মু ও কাশ্মীরে সীমান্তের ওপার থেকে ভারতে ড্রোনের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হচ্ছে অস্ত্র-ড্রাগ-জাল টাকা। অনেকসময় সীমান্তরক্ষী বাহিনীর নজর এড়িয়ে তা চলে যাচ্ছে জঙ্গিদের হাতে। পরিস্থিতি সামাল দিতে অভিনব পন্থা অবলম্বন করল ভারতীয় সেনা। এবার শত্রু ড্রোনকে কব্জা করতে ব্যবহার করা হচ্ছে বাজপাখি। তাদের প্রশিক্ষণ দিয়ে কাজে লাগানো হচ্ছে সীমান্তের ওপার থেকে আসা ড্রোন ধ্বংস করতে। উত্তরাখণ্ডে ভারত-মার্কিন সামরিক মহড়ায় বাজপাখির কেরামতি দেখানো হয়েছে।

আরও পড়ুন-'গল্পেরা ওই ঘাসে, তোর টিমে, তোর পাশে'! গোলকিপারের কাঁধে চেপে এলেন আহত ড্যানিলো

সেনা সূত্রে খবর, জম্মু ও কাশ্মীর ও পঞ্জাব সীমান্তের প্রত্যন্ত এলাকার যেসব জায়গাগুলোকে পাকিস্তান অস্ত্রপাচারের করিডোর হিসেবে বেছে নেয় সেখানে অত্যন্ত ভালো কাজ দিতে পারে এই বাজপাখি।

পাকিস্তান থেকে ড্রোনে চড়িয়ে ভারতে অস্ত্র পাচারের একাধিক ঘটনা সামনে এসেছে। গত ২৪ নভেম্বর জম্মু ও কাশ্মীরের সাম্বা জেলায় ধরা পড়ে এমনই এক ড্রোন। সেনাবাহিনী গুলি করে সেই ড্রোন নামালে দেখা যায় ওই ড্রোনে চড়িয়ে এদেশে পাঠানো হচ্ছিল অস্ত্র, ভারতীয় মূদ্রা। এইসব ক্ষেত্রে বাজপাখিকে কাজে লাগিয়ে ভালো ফল পাওয়া যাবে বলে মনে করছে সেনাবাহিনী।

প্রতিবছর উত্তরাখণ্ডে ভারত-মার্কিন যৌথ সেনা মহড়া হয়ে থাকে। এবছরের মহড়া গত শনিবার শেষ হয়েছে। দুই বাহিনীর বিভিন্ন কলাকৌশল, রণকৌশল নিজেদের মধ্যে আদানপ্রদান করে দুদেশ। সেখানে দেখানো হয়েছে কীভাবে কাজ করবে এই শিকারি পাখি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.