ভারতকে কার্গিল যুদ্ধ জেতানো অস্ত্র যাবে লাদাখে! ফরোয়ার্ড লোকেশন আরও মজবুত করল সেনা

প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত দিয়ে একাধিকবার অনুপ্রবেশের চেষ্টা করেছে লাল ফৌজ। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Sep 17, 2020, 03:31 PM IST
ভারতকে কার্গিল যুদ্ধ জেতানো অস্ত্র যাবে লাদাখে! ফরোয়ার্ড লোকেশন আরও মজবুত করল সেনা

নিজস্ব প্রতিবেদন- গত ২০ দিনে তিনবার গুলি চলেছে ভারত-চিন সীমান্তে। যা কি না বিরল ঘটনা। গত ৪২ বছরে এমন কাণ্ড ঘটেনি। ফলে বোঝাই যাচ্ছে, এখনই প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা কমার নাম-গন্ধ নেই। ফলে লাদাখে একের পর এক লোকেশনে সেনা আরও মজবুত ঘাঁটি গড়ার প্রস্তুতি সারছে। ইতিমধ্যে জানানো হয়েছে, এবার শীতকালেও পূর্ব লাদাখে সেনা পাহারা থাকবে। আর তার জন্য এখন থেকেই শীত বস্ত্র, খাবারসহ প্রয়োজনীয় সব জিনিস লাদাখের বিভিন্ন সেনা শিবিরে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে সেনা। ইতিমধ্যে চিনুক হেলিকপ্টারে করে ইতিমধ্যে খাবার-দাবার ও প্রয়োজনীয় জিনিস সেনা শিবিরে পৌঁছতে শুরু করেছে। শীতের আগেই প্রয়োজনীয় জিনিসপত্র মজুত করে রাখতে চাইছে সেনা।

প্যাংগং লেকের দক্ষিণ প্রান্ত দিয়ে একাধিকবার অনুপ্রবেশের চেষ্টা করেছে লাল ফৌজ। তবে বারবার তাদের অসত্ উদ্দেশ্য ব্যর্থ হয়েছে। ভারতীয় সেনা জওয়ানরা দিন-রাত কড়া পাহারায় রয়েছেন। তবে চিনা সেনা আবারও ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টা করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর তাই ফরোয়ার্ড লোকেশনে শক্তি বাড়াচ্ছে ভারতীয় সেনা। সি-১৭, আইএল-৭৬ এয়ারক্রাফট মোতায়েন করা হয়েছে ওই এলাকায়। এই দুই এয়ারক্রাফট দুর্গম এলাকায় সেনার জন্য খাবার পৌঁছে দিতে ব্যবহার করা হচ্ছে। এমনকী গত কয়েকদিনে ফরোয়ার্ড লোকেশনে সেনা সংখ্যাও বাড়ানো হয়েছে।

আরও পড়ুন-  জম্মু-কাশ্মীরে নাশকতার ঘটনা কমেছে ৫৪ শতাংশ, সংবিধানের ৩৭০ ধারা লোপের ফল!

এবার জানা যাচ্ছে, ভারতকে কার্গিল যুদ্ধ জেতানো বোফোর্স কামান নিয়ে যাওয়া হবে ফরোয়ার্ড লোকেশনে। এই কামান লো এবং হাই এঙ্গেল থেকে ফায়ারিং করতে পারে। ১৯৮০ সাল বোফোর্স কামান ভারতীয় সেনার হাতে ওঠে। তার পর ১৯৯৯ কার্গিল যুদ্ধে এই কামান দারুণ কার্যকরী বলে প্রমাণিত হয়। পাকিস্তানকে উচিত শিক্ষা দিতে এই কামান একাই একশো হয়ে উঠেছিল। জানা যাচ্ছে, সেনার ওয়ার্কশপে ইঞ্জিনিয়াররা ইতিমধ্যে বোফোর্স-এর সার্ভিসিং-এর কাজ শুরু করেছেন। ফায়ারিং পিন থেকে শুরু করে ইঞ্জিন, সব কিছু পরীক্ষার পর বোফোর্স নিয়ে যাওয়া হবে লাদাখের সীমান্তে। 

.