ঘুম নিয়ন্ত্রণে “গো/ নো গো” পিল বায়ুসেনার বিমান চালকদের

দেশের সুরক্ষাভার তাঁদের কাঁধে। তাঁদের কাজ আকাশপথে টহল দেওয়া। সদা সতর্ক থাকা যাতে দেশের উপর আকাশপথে কোনও আঘাত না নেমে আসে। কর্তব্যরত অবস্থায় কোনও বিমান চালক যাতে ঘুমিয়ে না পড়েন, তার জন্য এবার এক অভিনব পন্থা বের করেছে ভারতীয় বায়ুসেনা।

Updated By: Feb 10, 2016, 07:48 PM IST
ঘুম নিয়ন্ত্রণে “গো/ নো গো” পিল বায়ুসেনার বিমান চালকদের

ওয়েব ডেস্ক : দেশের সুরক্ষাভার তাঁদের কাঁধে। তাঁদের কাজ আকাশপথে টহল দেওয়া। সদা সতর্ক থাকা যাতে দেশের উপর আকাশপথে কোনও আঘাত না নেমে আসে। কর্তব্যরত অবস্থায় কোনও বিমান চালক যাতে ঘুমিয়ে না পড়েন, তার জন্য এবার এক অভিনব পন্থা বের করেছে ভারতীয় বায়ুসেনা।

বিশ্বের অন্যতম দক্ষ সেনাদল হিসেবে খ্যাত ভারতীয় বায়ুসেনা। সুনাম অটুট রাখার তাগিদে ভারতীয় বায়ুসেনা এখন তাদের বিমান চালকদের অধিকমাত্রায় “গো/ নো গো” পিল খাওয়াচ্ছে। উদ্দেশ্য, ঘুমের নিয়ন্ত্রণ। দীর্ঘক্ষণ না ঘুমিয়ে যাতে জেগে থাকতে পারেন চালকরা। সেইসঙ্গে যাতে থাকতে পারেন সতর্কও।

“গো” পিল-এ থাকে মোডাফিনিল। যা অ্যাড্রিনালিন ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে সতর্কতা বেড়ে যায় বহুমাত্রায়। আর “নো গো” পিলে থাকে জোলাপিডেম। যা ঘুমিয়ে পড়তে সাহায্য করবে চালকদের।

এখন প্রশ্ন, এভাবে ওষুধের মাধ্যমে ঘুম নিয়ন্ত্রণে কি কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই? চিকিত্সকরা বলছেন, একদম নেই যে তা নয়। তবে থাকলেও তা খুবই সামান্য। বিশেষ করে জোলাপিডেম অনিদ্রা ও অবসাদের ওষুধ হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে। তবে, মোডাফিনিল অধিকমাত্রায় ব্যবহার না করাই শ্রেয়।

.