পাকিস্তানের সঙ্গে আলোচনায় রাজি তবে সন্ত্রাসমুক্ত পরিবেশে, বললেন জয়শঙ্কর

ইমরান বলেন, কাশ্মীর নিয়ে বিশ্বের রাষ্ট্রগুলি কোনও পদক্ষেপ না করলে, দুই দেশের মধ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্ক করেন ইমরান

Updated By: Sep 1, 2019, 02:28 PM IST
পাকিস্তানের সঙ্গে আলোচনায় রাজি তবে সন্ত্রাসমুক্ত পরিবেশে, বললেন জয়শঙ্কর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের সঙ্গে আলোচনা হতে পারে। কিন্তু সন্ত্রাসমুক্ত পরিবেশে। ইউরোপিয় ইউনিয়নের কমিশনার ক্রিসটস স্টাইলিয়ানাইডসের সঙ্গে বৈঠকের পর এমন শর্তই রাখলেন বিদেশমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর। বৈঠকে কথা হয় কাশ্মীর প্রসঙ্গে। জম্মু-কাশ্মীরে উত্তেজনা কমাতে দুই দেশের সঙ্গে পুণরায় আলোচনা হওয়া উচিত বলে জানান ক্রিসটস। আলোচনায় আপত্তি নেই ভারতের। তবে, সন্ত্রাসমুক্ত পরিবেশে আলোচনা হওয়া নিয়ে সওয়াল করেন জয়শঙ্কর।

জানা যাচ্ছে, ইরান এবং আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয় জয়শঙ্কর ও ক্রিসটসের মধ্যে। বৈঠক শেষে জয়শঙ্কর জানান, সদর্থক আলোচনা হয়েছে তাঁদের মধ্যে। জম্মু-কাশ্মীর এবং লাদাখের উন্নয়ন বিষয়ে আলোকপাত করা হয় ওই বৈঠকে। গতকালই পাক প্রধানমন্ত্রী ইমরান খান পরমাণু যুদ্ধে হুঁশিয়ারি দেন।

আরও পড়ুন- তেলেঙ্গানায় তামিলনাড়ুর বিজেপি প্রধান; কেরলে প্রাক্তন কং নেতা, ৫ রাজ্যে নতুন রাজ্যপাল নিয়োগ রাষ্ট্রপতির

ইমরান বলেন, কাশ্মীর নিয়ে বিশ্বের রাষ্ট্রগুলি কোনও পদক্ষেপ না করলে, দুই দেশের মধ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্ক করেন ইমরান। পাশাপাশি পরমাণু অস্ত্র প্রয়োগে ‘প্রথম পদক্ষেপ নীতিতে’ পাকিস্তান এগোবে বলে জানান ইমরান। জম্মু-কাশ্মীরে বিশেষাধিকার প্রত্যাহারের পর থেকে ক্রমাগত উস্কানিমূলক মন্তব্য করছেন ইমরান। কাশ্মীরে হিংসায় মদত দিতে কোনও ত্রুটি রাখছে না ইসলামাবাদ। আন্তর্জাতিক মঞ্চে বড়সড় ধাক্কা খাওয়ার পর কার্যত কোণঠাসা ইমরান।

.