ছ'দিনে ১০ লাখ মানুষকে Corona Vaccine! আমেরিকা, ব্রিটেনকে টপকাল ভারত

স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry) জানিয়েছে, এখনও পর্যন্ত যে ছজন স্বাস্থ্যকর্মী মারা গিয়েছেন তাঁদের মৃত্যুর কারণ ভ্যাকসিন নয়।

Updated By: Jan 24, 2021, 05:02 PM IST
ছ'দিনে ১০ লাখ মানুষকে Corona Vaccine! আমেরিকা, ব্রিটেনকে টপকাল ভারত

নিজস্ব প্রতিবেদন- ১৬ জানুয়ারি থেকে সারা দেশে করোনার টিকাকরণ শুরু হয়েছে। কেন্দ্রীয় সরকার দাবি করছে, মাত্র ছদিনে ১০ লাখ স্বাস্থ্যকর্মীকে Corona Vaccine দেওয়া হয়েছে। এক্ষেত্রে টিকাকরণ কর্মসূচিতে (Vaccination) আমেরিকা, ব্রিটেনকেও পিছনে ফেলে দিয়েছে ভারত।  ১০ লাখ মানুষকে ভ্যাকসিন দেওয়ার জন্য ১০ দিন সময় নিয়েছিল আমেরিকা। ব্রিটেনের লেগেছিল ১৮ দিন। শনিবার ভারতে ১.৯১ লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry) জানাচ্ছে, এখনও পর্যন্ত ১৫.৮২ লাখ মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে।

Corona Vaccine দেওয়ার পর বেশ কয়েকজন অসুস্থ হয়ে পড়েছেন বলেও খবর পাওয়া গিয়েছিল। যদিও স্বাস্থ্য মন্ত্রক জানাচ্ছে, সেই সংখ্যাটা খুবই কম। সাত শতাংশ মানুষের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। স্বাস্থ্যমন্ত্রক (Health Ministry) আরও জানিয়েছে, এখনও পর্যন্ত যে ছজন স্বাস্থ্যকর্মী মারা গিয়েছেন তাঁদের মৃত্যুর কারণ ভ্যাকসিন নয়। CoWin অ্যাপে সমস্যা দেখা দিয়েছিল বলে টিকাকরণ শুরুর দিকে ধীর গতিতে হয়েছিল। তবে দিন গড়ানোর সঙ্গে টিকাকরণে গতি এসেছে। দেশের মধ্যে সব থেকে বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে দিল্লির স্বাস্থ্যকর্মীদের। 

আরও পড়ুন-  সোমবার থেকে ডিজিটাল Voter-ID Card চালু করছে Election Commission

শনিবার থেকে Covid vaccine রফতানি শুরু করেছে ভারত। ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো (Jair Bolsonaro) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দুই মিলিয়ন ডোজেরর জন্য ধন্যবাদ জানিয়েছেন। ব্রাজিল ছাড়াও সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, মরক্কো, বাংলাদেশ ও মায়ানমারে করোনা ভ্যাকসিন পাঠাবে ভারত। এর আগে সাতটি প্রতিবেশী দেশকে ভ্যাকসিন পাঠিয়েছে ভারত। সেই কর্মসূচির নাম দেওয়া হয়েছিল Vaccine Maitri. তবে সেটি বাণিজ্যিক রফতানি ছিল না। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organisation) করোনা রোধে ভারতের ভূমিকা নিয়ে প্রশংসা করেছে। 

.