লাদাখে আরও কড়া নজর, ইজরায়েল থেকে ২টি অত্যাধুনিক PHALCON রেডার কিনছে বায়ুসেনা

পুলওয়ামা হামলার পর পাকিস্তান নিয়মিত ওই রেডার ব্যবহার করতো

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Aug 27, 2020, 03:48 PM IST
লাদাখে আরও কড়া নজর, ইজরায়েল থেকে ২টি অত্যাধুনিক PHALCON রেডার কিনছে বায়ুসেনা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: গতবছর বালাকোটে বিমান হানার সময়েই এর অভাবে বোধ করেছিল ভারত। এবার লাদখে চিনা আগ্রাসন ভাবাচ্ছে ভারতকে। সেকথা মাথায় রেখেই দেশের আকাশসীমায় যে কোনও অনুপ্রবেশে নজরদারি করতে দুটি PHALCON Airborne Warning and Control System(AWACS) রেডার কিনছে ভারত। এগুলি কেনা হবে ইজরায়েল থেকে। খরচ হবে ২০০ কোটি ডলার।

আরও পড়ুন-''আরও খুন করতাম'', মসজিদে ঢুকে ৫১ জনকে খুন করা আততায়ীর বিস্ফোরক স্বীকারোক্তি

ভারতের হাতে বর্তমানে রয়েছে মোট ৫টি AWACS। এর মধ্যে তিনটি ডিআরডিও-র তৈরি। পাকিস্তানের হাতে রয়েছে এই ধরনের ৭টি ও চিনের হাতে রয়েছে এরকম ২৮টি রেডার। বিদেশি বিমান চিহ্নিত করার ক্ষেত্রে অত্যন্ত ভালো কাজ দেয় এই ধরনের রেডার।

কেন্দ্রে বিষয়টি নিয়ে এখনও প্রকাশ্যে কিছু না বললেও ওই রেডার কেনার জন্য ইতিমধ্যেই সবুজ সংকেত দেওয়া হয়েছে। বর্তমানে প্রস্তাবটি পাঠানো হয়েছে প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটিতে।  তবে এটি ভারতের হাতে আসতে কিছুদিন সময় লাগবে।

আরও পড়ুন-অন্ধকার থেকে আলোয়! স্বাধীনতার ৭৪ বছর পর বিদ্যুত সংযোগ পেল দেশের ২০টি গ্রাম

পুলওয়ামা হামালার পর পাকিস্তান নিয়মিত ওই রেডার ব্যবহার করতো। কিনত্ু ভারতের হাতে এই ধরনের সুবিধে তেমন ছিল না। বর্তমানে লাদাখ সীমান্ত অশান্তি জিইয়ে রেখেছে চিন। ইতিমধ্যেই তারা তিব্বতের মাটিতে একাধিক ফাইটার জেট জড়ো করেছে।  নতন একটি রানওয়েও তৈরি করেছে। কিছুদিন আগে মাঝেমধ্যে চিনা কপ্টার ভারতীয় সীমানার গা ঘেঁসে উড়ে আসছিল। এখন লাদাখ নিয়ে চিন-ভারত  উত্তেজনা যেভাবে বাড়ছে তাতে এই ধরনের রেডারের প্রয়োজন  হয়ে পড়েছে ভারতের।

.