D Subbarao | Ex RBI Chief: বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে গেলেও ভারত গরিবই থাকবে: প্রাক্তন RBI প্রধান

একটি বই উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময়ে, সুব্বারাও সৌদি আরবের উদ্ধৃতি দিয়ে বলেন, একটি ধনী দেশ হওয়া মানেই একটি উন্নত দেশ হওয়া নয়। তিনি আরও উল্লেখ করেছেন যে ২,৬০০ ডলার মাথাপিছু আয় নিয়ে ভারত মাথাপিছু আয়ের নিরিখে লিগ অফ নেশনস-এ ১৩৯ তম অবস্থানে রয়েছে। এবং BRICS এবং G-20 দেশগুলির মধ্যে ভারত সবচেয়ে দরিদ্র।

Updated By: Apr 16, 2024, 12:53 PM IST
D Subbarao | Ex RBI Chief: বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে গেলেও ভারত গরিবই থাকবে: প্রাক্তন RBI প্রধান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিকল্পনা হিসাবে ২০২৯ সালের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হওয়ার পরেও, ভারত একটি দরিদ্র দেশ হয়ে থাকতে পারে এবং তাই উদযাপনের কোনও কারণ নেই। সোমবার এই কথা বলেছেন রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর ডি সুব্বারাও।

একটি বই উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময়ে, সুব্বারাও সৌদি আরবের উদ্ধৃতি দিয়ে বলেন, একটি ধনী দেশ হওয়া মানেই একটি উন্নত দেশ হওয়া নয়।

প্রধানমন্ত্রী মোদীর দাবি করেছেন যে তিনি যদি অফিসে ফিরে আসেন, তাহলে ২০২৯ সালের আগে ভারত তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। তিনি বলেছিলেন যে অনেক অর্থনীতিবিদ ভবিষ্যদ্বাণী করেছেন যে তাঁর তৃতীয় মেয়াদ শেষ হওয়ার আগে, দেশটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের পরে তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে।

আরও পড়ুন: Hyderabad: খতরনাক রাগ! কয়েকটা টাকার জন্য ১ কোটির ল্যামবরঘিনি পুড়ে খাক রাস্তায়...

তিনি বলেন, ‘আমার মতে, এটা সম্ভব (ভারত তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠছে), কিন্তু এটি একটি উদযাপন নয়। কেন? আমরা একটি বৃহৎ অর্থনীতি কারণ আমাদের ১.৪০ বিলিয়ন মানুষ। আর মানুষ উৎপাদনের একটি ফ্যাক্টর। সুতরাং আমরা একটি বৃহৎ অর্থনীতি কারণ আমাদের মানুষ আছে। কিন্তু আমরা এখনও একটি দরিদ্র দেশ’। সুব্বারাও বলেন, ভারত এখন বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি। এর সংখ্যা চার ট্রিলিয়ন ডলার।

তিনি আরও উল্লেখ করেছেন যে ২,৬০০ ডলার মাথাপিছু আয় নিয়ে ভারত মাথাপিছু আয়ের নিরিখে লিগ অফ নেশনস-এ ১৩৯ তম অবস্থানে রয়েছে। এবং BRICS এবং G-20 দেশগুলির মধ্যে ভারত সবচেয়ে দরিদ্র।

সুতরাং, এগিয়ে যাওয়ার এজেন্ডা বেশ স্পষ্ট। বৃদ্ধির হার ত্বরান্বিত করুন এবং নিশ্চিত করুন যে সুবিধাগুলি ভাগ করা যাচ্ছে, তিনি বলেছিলেন।

আরও পড়ুন: Srinagar: ঝিলমে ডুবল নৌকা, মৃত ৪! শ্রীনগরে হাহাকার...

সুব্বারাও মনে করেন যে প্রধানমন্ত্রী বলেছিলেন যে ভারতকে ২০৪৭ সালের মধ্যে একটি উন্নত দেশ হতে হবে।

সুব্বারওয়ের মতে, একটি উন্নত দেশ হওয়ার জন্য চারটি অপরিহার্য উপাদান প্রয়োজন। এগুলি হল আইনের শাসন, শক্তিশালী রাষ্ট্র, অ্যাকাউন্টেবিলিটি এবং স্বাধীন প্রতিষ্ঠান।

দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.