পাকিস্তানকে টেক্কা দিয়ে NSG সদস্যপদ পাওয়ার সুবিধাজনক জায়গায় ভারত!

দীর্ঘদিনের প্রচেষ্টা। এবার সেই প্রচেষ্টায় কাঙ্খিত সফলতা আসতে চলেছে বলে মনে করা হচ্ছে। পরমাণু সরবরাহকারী গোষ্ঠী বা NSG-তে ভারতের স্থায়ী সদস্যপদ পাওয়া সম্ভাবনা প্রবল। তবে, সদস্যপদ লাভের ক্ষেত্রে যোগ্যতার যে মাপকাঠি ধার্য করা হয়েছে তার অনেকটাই পূরণ করতে না পারায়, পাকিস্তানের কাছে এবার তা অধরা থেকে যাচ্ছে।

Updated By: Dec 29, 2016, 03:07 PM IST
পাকিস্তানকে টেক্কা দিয়ে NSG সদস্যপদ পাওয়ার সুবিধাজনক জায়গায় ভারত!

ওয়াশিংটন : দীর্ঘদিনের প্রচেষ্টা। এবার সেই প্রচেষ্টায় কাঙ্খিত সফলতা আসতে চলেছে বলে মনে করা হচ্ছে। পরমাণু সরবরাহকারী গোষ্ঠী বা NSG-তে ভারতের স্থায়ী সদস্যপদ পাওয়া সম্ভাবনা প্রবল। তবে, সদস্যপদ লাভের ক্ষেত্রে যোগ্যতার যে মাপকাঠি ধার্য করা হয়েছে তার অনেকটাই পূরণ করতে না পারায়, পাকিস্তানের কাছে এবার তা অধরা থেকে যাচ্ছে।
 
NSG-র সদস্য দেশগুলি চলতি মাসের গোড়াতে একটি খসড়া প্রস্তাব পেশ করেছে। মনে করা হচ্ছে, সেই প্রস্তাব গ্রাহ্য হলে এবারই ৪৮ সদস্যের NSG-তে ভারতের অন্তর্ভূক্তি কার্যত নিশ্চিত হয়ে যাবে। ভারতকে এই গোষ্টীর সদস্য করার ক্ষেত্রে এখন বড় ভার রয়েছে ট্রাম্প প্রশাসনের ওপর। কারণ আগামী ২০ জানুয়ারি আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামার মেয়াদ শেষ হচ্ছে। আর সেই সময়ের মধ্যে এই কাজ করা সম্ভব নয়। তাই এ বিষয়ে নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপরই সেই দায়ভার এসে পড়বে বলে ধারণা বিশেষজ্ঞ মহলের।

আরও পড়ুন- ৩১ ডিসেম্বর সন্ধ্যায় মোদীর ভাষণে কি নয়া চমক থাকছে?

দিন কয়েক আগেই মার্কিন সংবাদ মাধ্যমে প্রকাশ, দু’পাতার একটি খসড়াতে NSG-র প্রাক্তন চেয়ারম্যান রাফায়েল মারিয়ানো গ্রোসি লিখেছেন কীভাবে একটি NTP-র বাইরে থাকা রাষ্ট্র NSG-র সদস্য হতে পারে। বিশেষ করে সেখানে ভারত ও পাকিস্তানের কথাই উঠে এসেছে। NSG-র বর্তমান চেয়ারম্যান দক্ষিণ কোরিয়ার সং ইয়ং-ওয়ান। মূলত, তাঁর হয়েই এই খসড়া তৈরি করেছেন গ্রোসি।

সূত্রের খবর, খসড়া প্রস্তাবে ভারত ও পাকিস্তানের মতো NTP-র বাইরে থাকা দেশগুলির জন্য ৯টি সাধারণ দায়বদ্ধতার কথা বলা হয়েছে। যদিও, সেই খসড়ার বিরোধিতা করেছে ACA। তাদের তরফে বলা হয়েছে এই খসড়া গৃহীত হলে ভারতের পক্ষে লাভ হবে। শুধু তাই নয়, যে ৯টি দায়বদ্ধতার কথা বলে হয়েছে তার প্রায় বেশিরভাগই পূরণ করেছে ভারত। অন্যদিকে, পাকিস্তান তার সিকিভাগও পূরণ করেনি। তাই তাদের সদস্যপদ পাওয়া এবারও অধরাই থেকে যাবে। 

.