মহাকাশেও এখন মহাশক্তিধর ভারত, জানুন ASAT ক্ষেপণাস্ত্র সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য

বুধবার মাত্র ৩ মিনিটেই একটি লো অরবিট স্যাটেলাইটকে ধ্বংস করে ভারতের অ্যান্টি স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র

Updated By: Mar 27, 2019, 02:11 PM IST
মহাকাশেও এখন মহাশক্তিধর ভারত, জানুন ASAT ক্ষেপণাস্ত্র সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য

নিজস্ব প্রতিবেদন: মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চিনের সঙ্গে এবার ভারতও মহাকাশে কোনও শত্রু উপগ্রহকে ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করতে সক্ষম। অর্থাত্ ভারতের হাতে এখন এসে গেল এ-স্যাট ক্ষেপণাস্ত্র। বুধবারই এর সফল পরীক্ষা করে ফেলল ভারত। অর্থাত্ মহাকাশেও এখন মহা শক্তিধর ভারত। কিন্তু কী এই এ-স্যাট ক্ষেপণাস্ত্র?

আরও পড়ুন-বায়ুসেনার বেসক্যাম্পে ফিরলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান

মহাকাশে শত্রু উপগ্রহের মোকাবিলায় কাজ করে এই এ-স্যাট বা অ্যান্টি স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র। কোনও উপগ্রহের কক্ষপথে গিয়ে তাকে ধ্বংস করতে সক্ষম এই মিসাইল। প্রধাণত সামরিক ক্ষেত্রেই এর ব্যবহার হয়ে থাকে। এখনও পর্যন্ত দুনিয়ায় অন্য কোনও ক্ষেত্রে এই ক্ষেপণাস্ত্রের ব্যবহার হয়নি। তবে কখনও যুদ্ধের প্রয়োজনে শত্রুপক্ষের যোগাযোগ উপগ্রহ এই ক্ষেপণাস্ত্রের সাহায্যে ধ্বংস করা সম্ভব। এতে বিপক্ষের সব স্বয়ংক্রিয় পরিকাঠামো অকোজ হয়ে পড়ে। ২০১০ সালেই এই ধরণের একটি ক্ষেপণাস্ত্রের কথা জানায় ডিআরডিও।

২০০৭ সালে এই ধরনের এ-স্যাট মিসাইলের পরীক্ষা করে চিন(এসসি ১৯ এ-স্যাট)। ২০০৮ সালে ৩ এবিএম উপগ্রহ বিধ্বংসী মিসাইল পরীক্ষা করে মার্কিন যুক্তরাষ্ট্র ও ২০১৫ সালে পিএল ১৯ নুডোল-এর সফল পরীক্ষা করে রাশিয়া। ২০১৬ সালে ফের এর সফল পরীক্ষা চালায় রাশিয়া। পাল্লা ছিল ৮০০

কিলোমিটার।

আরও পড়ুন-তৃণমূল প্রার্থী কল্যাণ ব্যানার্জির মুখে বিজেপি নেতাদের 'গুণগান'!

বুধবার ভারত পরিচালনা করে ‘মিশন শক্তি’। মাত্র ৩ মিনিটেই একটি লো অরবিট স্যাটেলাইটকে ধ্বংস করে ভারতের অ্যান্টি স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র। ওই সাফল্যের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ভারতের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সাফল্য। এখনও থেকে আমরা শুধু জলে, স্থলে, আকাশেই নয়, মহাকাশেও নিজেদের রক্ষা করতে সক্ষম।

ছবি-ক্ষেপণাস্ত্রের ছবি প্রতীকী

.