India at 75: আর্যভট্ট থেকে মঙ্গলাভিযান, ৭৫ বছরের এক দীপ্ত মহাকাশযাত্রায় সামিল ভারত

আর্যভট্ট থেকে মঙ্গলাভিযান, মাঝে পিএসলভি জিএসলভি মিশন শক্তি রাকেশ মিশন ইত্যাদির পথ ধরে এক রঙিন মহাকাশযাত্রা ভারতের। ৭৫ বছরের 'আজাদি কা অমৃত মহোৎসবে'র প্রাক্কালে পিছনে তাকালে দেখা হচ্ছে এই মহোত্তম আকাশযাত্রাপথরেখা।

Updated By: Aug 13, 2022, 07:34 PM IST
India at 75: আর্যভট্ট থেকে মঙ্গলাভিযান, ৭৫ বছরের এক দীপ্ত মহাকাশযাত্রায় সামিল ভারত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর্যভট্ট থেকে মঙ্গলাভিযান, মাঝে পিএসলভি জিএসলভি মিশন শক্তি রাকেশ মিশন ইত্যাদির পথ ধরে এক রঙিন মহাকাশযাত্রা ভারতের। ৭৫ বছরের 'আজাদি কা অমৃত মহোৎসবে'র প্রাক্কালে পিছনে তাকালে দেখা হচ্ছে এই মহোত্তম আকাশযাত্রাপথরেখা। বিশ্বে স্পেস এক্সপিডিশনে আমেরিকা ও রাশিয়ারই অগ্রাধিকার ছিল। বিশ্বের আর কোনও দেশ বা মহাদেশ সেই অগ্রগতির ধারেকাছেও ছিল না। কিন্তু ধীরে বেশ কিছু দেশ সেই তালিকায় উঠে এল। চিন ভারত অল্প সময়ে অভাবনীয় উন্নতি করল।  ড. বিক্রম সারাভাই ইন্ডিয়ান ন্যাশনাল কমিটি  ফর স্পেস রিসার্চ তৈরি করলেন ১৯৬২ সাল নাগাদ। সেই শুরু হওয়াটা যেন একটা পূর্ণতার প্রান্তে এসে পড়ল এপিজে আব্দুল কালামের যুগে। তিনি তাঁর আত্মজীবনীতে ভারতের এই মহাকাশ-যাত্রা নিয়ে অনেক কথা লিখেছেন। 

আর্যভট্ট

আর্যভট্ট দিয়ে শুরু হল। ১৯৭৫ সালে ভারত প্রথম পা রাখল মহাকাশযাত্রায়। এই ঘটনাকে লক্ষ্য রেখে ভারত একটি ২ টাকার নোট ছাপিয়েছিল। 

এসএলভি-৩

তবে এসএলভি-৩ ভারতের প্রথম পরীক্ষামূলক স্যাটেলাইট লঞ্চ ভেহিকল। এটি কক্ষপথে রোহিণীকে রেখে এল।

পিএসএলভি 

পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল ভারতের তৃতীয় মহাকাশ অভিযান। এটি ১৯৯৪ সালের কথা। এই শুরু উন্নত প্রযুক্তির মহাকাশযানের আকাশযাত্রা। এর পর আর ভারতকে পিছনে ফিরে তাকাতে হয়নি। 

আরও পড়ুন: Hindu Rashtra Draft: হিন্দু রাষ্ট্র হবে ভারত! তৈরি হচ্ছে নতুন সংবিধান, ফিরবে ত্রেতা এবং দ্বাপর যুগের শাস্তি

চন্দ্রায়ণ-১ 

ভারতের প্রথম চন্দ্রাভিযান। এই প্রথম ভারত বৈজ্ঞানিক দৃষ্টিতে চাঁদের দিকে তাকাল। আমেরিকা, জার্মানি, ব্রিটেন, সুইডেনের পাশাপাশি ভারত এবার চাঁদে অভিযান চালানো দেশের তালিকায় পৌঁছল। এটা ছিল ২০০৯ সাল। 

মার্স অরবিটার মিশন

ভারতের প্রথম ইন্টারপ্ল্যানেটরি মিশন হল এই মার্স অরবিটার মিশন। রসকসমস এবং এবং নাসা-র সঙ্গে ভারত একাসনে এসে বসল। আর ভারত হল সেই দেশ যে প্রথম অভিযানেই সাফল্য লাভ করল। 

জিএসএলভি

জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল, সংক্ষেপে জিএসএলভি। এটি থ্রি-স্টেজ লঞ্চার। ভারতে তৈরি ইন্ডিজেনাস ক্রায়োজেনিক ইঞ্জিন দিয়েই এটি পরিচালিত ছিল।

মিশন শক্তি 

এটি অন্যতম জটিল ও গুরুত্বপূর্ণ এক অভিযান। মিশন শক্তি হল স্পেসে ভারতের শক্তি প্রদর্শনের হাতিয়ার। 

রাকেশ শর্মার সারে জাঁহা সে অচ্ছা

ভারতের মহাকাশবিজ্ঞান ও মহাকাশ অভিযানের অন্যতম মনে রাখার মতো এক ধাপ। রাকেশ শর্মাই ভারতের সেই ব্যক্তি যিনি প্রথম মহাকাশে পা রাখলেন।              

শেষ নেই যে, শেষ কথা কে বলবে? ভারতের মহাকাশবিজ্ঞানের ক্ষেত্রে অসাধারণ সব অর্জনের ক্ষেত্র নিয়মিতই প্রস্তুত হচ্ছে। নানা নতুন নতুন অভিযানের পথ ধরে ভারত বিশ্বে মহাকাশ বিজ্ঞানের জগতে ক্রমশ এক মহা শক্তিধর দেশ হিসেবে প্রতিভাত হচ্ছেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.