ভারত-পাকিস্তানের মধ্যে যেকোনও সময় বাঁধতে পারে পরমাণু সংঘর্ষ!

ভারত ও পাকিস্তান যেভাবে নিজেদের পারমাণবিক অস্ত্রভান্ডার বাড়াচ্ছে, তাতে যেকোনও দিন এই দুই দেশের মধ্যে পরমাণু সংঘর্ষ বাধতে পারে। সম্প্রতি এই আশঙ্কাই প্রকাশ করেছে আমেরিকা। সদ্য প্রকাশিত মার্কিন কংগ্রেসের একটি রিপোর্টে এমন তথ্য মিলেছে। বলা হয়েছে, যে হারে পাকিস্তান তাদের পরমাণু অস্ত্রভান্ডার বাড়াচ্ছে তাতে প্রথমেই পূর্ণ শক্তিতে পরমাণু হামলার নীতি গ্রহণ করা হয়েছে।

Updated By: Jun 17, 2016, 07:18 PM IST
ভারত-পাকিস্তানের মধ্যে যেকোনও সময় বাঁধতে পারে পরমাণু সংঘর্ষ!

ওয়েব ডেস্ক : ভারত ও পাকিস্তান যেভাবে নিজেদের পারমাণবিক অস্ত্রভান্ডার বাড়াচ্ছে, তাতে যেকোনও দিন এই দুই দেশের মধ্যে পরমাণু সংঘর্ষ বাধতে পারে। সম্প্রতি এই আশঙ্কাই প্রকাশ করেছে আমেরিকা। সদ্য প্রকাশিত মার্কিন কংগ্রেসের একটি রিপোর্টে এমন তথ্য মিলেছে। বলা হয়েছে, যে হারে পাকিস্তান তাদের পরমাণু অস্ত্রভান্ডার বাড়াচ্ছে তাতে প্রথমেই পূর্ণ শক্তিতে পরমাণু হামলার নীতি গ্রহণ করা হয়েছে।

CRS নামে ওই রিপোর্ট সদ্য প্রকাশ করা হয়েছে। পাকিস্তানের হাতে বর্তমানে ১১০টির বেশি পরমাণু অস্ত্র রয়েছে। রিপোর্টে আরও বলা হয়েছে, পাকিস্তানের পরমাণু অস্ত্রভান্ডার বাড়ানোর মূল লক্ষ্যই হল ভারতের প্রতিরক্ষা ব্যবস্থার উপর আঘত হানা এবং তা ধ্বংস করা। রিপোর্টটি এমন সময়ে প্রকাশিত হয়েছে যখন ৪৮টি দেশকে নিয়ে গঠিত NSG-তে অন্তর্ভুক্ত হওয়ার জন্য ভারত ও পাকিস্তান সমানভাবে চেষ্টা চালাচ্ছে।

পর্যবেক্ষকদের আশঙ্কা, পাক সরকারের উপর যখন-তখন অভ্যুত্থানের ছায়া নেমে আসতে পারে। দেশের অস্থির রাজনৈতিক পরিস্থিতির সুযোগ নিয়ে সেসময় চুরি যেতে পারে পরমাণু অস্ত্র ও প্রযুক্তি। যদিও, সেই আশঙ্কা উড়িয়ে দিয়েছে পাকিস্তান ও মার্কিন প্রশাসন। তবে, পরিস্থিতি যাই হোক না কেন, এই দু'দেশের মধ্যে পরমাণু সংঘর্ষ বাঁধলে তার ফল যে ভয়ঙ্কর হতে পারে, সেটা বলার অপেক্ষা রাখে না।

.