Independence Day 2022: চমকের ইনকিলাবে ২২ বছর ধরে বিপ্লবীদেরই পুজো! এমন মন্দির কোথাও খুঁজে পাবে নাকো তুমি...

Independence Day 2022: হিন্দু, মুসলমান, শিখ ও খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষরা প্রতিদিনই পুজোর জন্য এই মন্দিরে যান। পালিত হয় 'মাদার ইন্ডিয়া ডে'ও। মুক্তিযোদ্ধা ও বিপ্লবীদের স্মরণে এখানে 'ইনকিলাব জিন্দাবাদ' স্লোগান ওঠে। 

Updated By: Aug 15, 2022, 04:18 PM IST
Independence Day 2022: চমকের ইনকিলাবে ২২ বছর ধরে বিপ্লবীদেরই পুজো! এমন মন্দির কোথাও খুঁজে পাবে নাকো তুমি...
নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল: মন্দিরের দেশ ভারত। কিন্তু ভারতে এমন মন্দির মাত্র একটাই। ভূ-ভারতে এমন মন্দির দ্বিতীয়টির উদাহরণ নেই। ভারতের একমাত্র 'ইনকিলাব মন্দির।' কী বিশেষত্ব এই মন্দিরের? এই মন্দিরের বিশেষত্ব লুকিয়ে তার নামে, তার বিগ্রহে, তার ধর্মীয় সম্প্রীতিতে। এই 'ইনকিলাব মন্দিরে' নিত্য পূজিত হন ভারতের স্বাধীনতা সংগ্রামীরা। হরিয়ানার একটি গ্রামে অবস্থিত এই মন্দির। গ্রামটির নাম গুমথালা। হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান প্রতিটি ধর্মাবলম্বী মানুষ প্রতিদিন এখানে জড় হন পুজো দিতে। এই মন্দিরে প্রতিটি দিনই যেন একটি উত্সবের দিন। এই মন্দিরে পালিত হয় 'ভারতমাতা দিবস'ও।

এবছর ৭৬ তম স্বাধীনতা দিবস। স্বাধীনতার ৭৫ পূর্তিতে দেশজুড়ি বিবিধ কর্মসূচি, অনুষ্ঠান পালিত হচ্ছে। আজাদি কা অমৃত মহোত্সব উদযাপনে মেতেছে সবাই। এই স্বাধীনতার জন্য যেসব মানুষ তাঁদের জীবন উৎসর্গ করেছেন, স্মরণ করা হচ্ছে সেইসব মহান ব্যক্তিদেরও। আর এই দেশেই রয়েছে এমন এক অনন্য মন্দির, যেখানে পুজো করা হয় বিপ্লবীদের। হিন্দু, মুসলমান, শিখ ও খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষরা প্রতিদিনই পুজোর জন্য এই মন্দিরে যান। হরিয়ানার যমুনানগরের গুমথালা গ্রামে অবস্থিত এই 'ইনকিলাব মন্দির'টি প্রায় ২২ বছর আগে তৈরি হয়। প্রতিদিনই এখানে উত্সব। পালিত হয় 'মাদার ইন্ডিয়া ডে'ও। মুক্তিযোদ্ধা ও বিপ্লবীদের স্মরণে এখানে 'ইনকিলাব জিন্দাবাদ' স্লোগান ওঠে। 

আরও পড়ুন, Independence Day 2022: নদীর নামেই পরিচয়, স্বাধীনতার ৭৫ পূর্তিতে নতুন স্টেশন পেল ক্যানিংবাসী

শহিদদের পরিবারও ঘুরে গিয়েছে এই মন্দিরে। শহিদ মঙ্গল পান্ডের বংশধর দেবীদয়াল পান্ডে ও শীতল পান্ডেরাও এই মন্দিরে আয়োজিত কর্মসূচিতে অংশ নিয়েছেন। এই মন্দিরে রাজগুরু, শহিদ সুখদেব, ভগত সিং, লালা লাজপত রায়, নেতাজি সুভাষ চন্দ্র বসু, ভীম রাও আম্বেদকর, আশফাকুল্লা খানের জন্মদিন এবং মৃত্যুবার্ষিকীও উদযাপন করা হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.