ভারতের প্রথম আন্তর্জাতিক স্টক এক্সচেঞ্জের উদ্বোধন

ভারতের প্রথম আন্তর্জাতীক স্টক এক্সচেঞ্জ- 'ইন্ডিয়া আইএনএক্স'-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী। গুজরাট ইন্টারন্যাশানাল ফাইনানশিয়াল টেক সিটি (গিফ্ট)-র ইন্টারন্যাশানাল ফাইনানশিয়াল সার্ভিস সেন্টারের (আইএফএসসি) অংশ হিসাবে থাকবে এই স্টক এক্সচেঞ্জ। বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই)-এর সহকারি সংস্থা (সাবসিডিয়ারি) হিসাবে কাজ করবে 'ইন্ডিয়া আইএনএক্স'।

Updated By: Jan 10, 2017, 01:48 PM IST
ভারতের প্রথম আন্তর্জাতিক স্টক এক্সচেঞ্জের উদ্বোধন

ওয়েব ডেস্ক: ভারতের প্রথম আন্তর্জাতিক স্টক এক্সচেঞ্জ- 'ইন্ডিয়া আইএনএক্স'-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী। গুজরাট ইন্টারন্যাশানাল ফাইনানশিয়াল টেক সিটি (গিফ্ট)-র ইন্টারন্যাশানাল ফাইনানশিয়াল সার্ভিস সেন্টারের (আইএফএসসি) অংশ হিসাবে থাকবে এই স্টক এক্সচেঞ্জ। বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই)-এর সহকারি সংস্থা (সাবসিডিয়ারি) হিসাবে কাজ করবে 'ইন্ডিয়া আইএনএক্স'।

অত্যাধুনিক প্রযুক্তিতে প্রস্তুত এই এক্সচেঞ্জ ৪ মাইক্রো সেকেন্ড টার্ন অ্যারাউন্ড সময়ে দিনে ২২ ঘন্টা কাজ করবে। বিশ্বের যেকোনও জায়গার বিনিয়োগকারীরা এবং অনাবাসী ভারতীয়রা এটি ব্যবহার করতে পারবেন। এই এক্সচেঞ্জ আপাতত ইক্যুইটি ডেরিভেটিভস, কারেন্সি ডেরিভেটিভস, কমোডিটি ডেরিভেটিভস (ইন্ডেক্স ও স্টক সহ)-এর উপর ব্যবসা করবে। ডিপোজিটারি রিসিপ্ট ও বন্ড-এর বিষয়ে পরবর্তী সময়ে ভাবনা চিন্তা করা হবে।

আরও পড়ুন- ভারতে ভয়াবহ ভূমিকম্প সামনেই, আশঙ্কাবাণী ভূবিজ্ঞানীদের!

উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী বলেন গিফ্ট সিটি নিয়ে তাঁর অনেক স্বপ্ন রয়েছে। তিনি চান, নিকট অতীতেই আন্তর্জাতীক বাজারে মূল্য নির্ধারকের জায়গা দখল করুক এই উদ্যোগ।

আরও পড়ুন- "খেতে পাই না"ভাইরাল BSF জওয়ানের বিস্ফোরক অভিযোগ!

.