ভারতে ৩০ লক্ষেরও বেশি ডেবিট কার্ড অসুরক্ষিত

সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) গ্রাহকদের ডেবিট কার্ডের সুরক্ষা অনিশ্চিত হওয়ার বিষয়টি সামনে আসতেই সংবাদে প্রকাশিত হয়, ভারতে ৩০ লক্ষেরও বেশি ডেবিট কার্ড অসুরক্ষিত হয়ে গিয়েছে। আর এই সংবাদে প্রত্যাশিতভাবেই রাতের ঘুম ছটে গিয়েছে অর্থনৈতিক সংস্থাগুলি ও গ্রাহকদের।

Updated By: Oct 20, 2016, 11:47 AM IST
ভারতে ৩০ লক্ষেরও বেশি ডেবিট কার্ড অসুরক্ষিত

ওয়েব ডেস্ক: সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) গ্রাহকদের ডেবিট কার্ডের সুরক্ষা অনিশ্চিত হওয়ার বিষয়টি সামনে আসতেই সংবাদে প্রকাশিত হয়, ভারতে ৩০ লক্ষেরও বেশি ডেবিট কার্ড অসুরক্ষিত হয়ে গিয়েছে। আর এই সংবাদে প্রত্যাশিতভাবেই রাতের ঘুম ছটে গিয়েছে অর্থনৈতিক সংস্থাগুলি ও গ্রাহকদের।

গতকাল SBI কর্তৃপক্ষ জানিয়েছে, তারা তাদের গ্রাহকদের ৬ লক্ষ ডেবিট কার্ড ব্লক করে দিয়েছে অসুরক্ষিত হয়ওয়ার আশঙ্কায়। এর পাশাপাশি তারা আরও জানিয়েছে যে এইসব গ্রাহকদের নতুন করে স্টেটব্যাঙ্কের পক্ষ থেকে জেবিট কার্ড দেওয়া (ইস্যু করা) হবে।

আরও পড়ুন- হোয়াটসঅ্যাপেই ঠিক হত রেট, দেহব্যবসার জমাটি আসর!

এদিকে আজই টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা যাচ্ছে যে, ভারতীয় এটিএমে ব্যবহৃত মোট ৩০ লক্ষ ডেবিট কার্ডই 'মালওয়ার' (এক রকমের সফ্টওয়ার যা বিশেরভাবে তৈরি হয় কার্ডের তথ্য চুরি করতে ও কার্ডটিকে ড্যামেজ করে দিতে) আক্রান্ত।

ভারতীয় ব্যাঙ্কিং মহল থেকে জানা যাচ্ছে শুধু SBI নয়, 'মালওয়ার'-এর মাধ্যমে ডেবিট কার্ডের সুরক্ষা বিঘ্নিত হওয়ার ব্যাপারটায় আশঙ্কিত অন্যান্য ব্যাঙ্কগুলিকেও।

আরও পড়ুন- ফের বিতর্কে রাধে মা

প্রসঙ্গত, দেশ জুড়ে SBI-এর ইস্যু করা মোট ২০ কোটি ডেবিট কারড ব্যবহারকারী রয়েছে। এছাড়াও SBI-এর সহযোগী ব্যাঙ্কগুলির সম্মিলিত ডেবিটকার্ড গ্রাহকের সংখ্যা ৪.৭৫ কোটি। জানা যাচ্ছে, এই সমস্যার কারণে কয়েকটি বেসরকারি ব্যাঙ্ক এটিএম ও কার্ড বিশেষজ্ঞদের মাধ্যমে কার্ড ইস্যু করার আগেই তার সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে বিশেষ উদ্যোগ নিচ্ছে।

.