পূর্ণমানের থেকে বেশি নম্বর মার্কশিটে, দ্বাদশের ফল দেখে চোখ কপালে উঠল পরীক্ষার্থীদের

গত ৬ জুন প্রকাশিত হয় বিহার বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল। দেখা যায় পরীক্ষায় অনেক ছাত্রই বিভিন্ন বিষয়ে পূর্ণমানের থেকে বেশি নম্বর পেয়েছেন। 

Updated By: Jun 9, 2018, 01:24 PM IST
পূর্ণমানের থেকে বেশি নম্বর মার্কশিটে, দ্বাদশের ফল দেখে চোখ কপালে উঠল পরীক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদন: ফের বেরিয়ে পড়ল বিহারের শিক্ষাব্যবস্থার কঙ্কালসার চেহারাটা। এবার দ্বাদশের পরীক্ষায় পূর্ণমানের থেকে বেশি নম্বর দেওয়ার অভিযোগ বোর্ডের বিরুদ্ধে। যে বিষয়ে পরীক্ষার্থী পরীক্ষাই দেয়নি সেই বিষয়েও নম্বর দেওয়া হয়েছে তাকে। 

গত ৬ জুন প্রকাশিত হয় বিহার বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফল। দেখা যায় পরীক্ষায় অনেক ছাত্রই বিভিন্ন বিষয়ে পূর্ণমানের থেকে বেশি নম্বর পেয়েছেন। টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত খবর অনুসারে ভীম কুমার নামে এক পরীক্ষার্থী ফলিত গণিতের পত্রে ৩৫-এর মধ্যে ৩৮ পেয়েছে। সংক্ষিপ্ত প্রশ্নের উত্তরে ৩৫-এর মধ্যে ৩৭ পেয়েছে সে। তবে এই ঘটনা বিহারে আকছাড় ঘটে থাকে বলে দাবি করা হয়েছে প্রতিবেদনে। 

খারিজ হল কংগ্রেসের অভিযোগ, মধ্যপ্রদেশে কোনও ভুয়ো ভোটার নেই, জানাল কমিশন

ওদিকে জীববিদ্যার পরীক্ষা না দিয়েই নম্বর পেয়েছেন জানভি সিং নামে বৈশালির এক পরীক্ষার্থী। এসব ত্রুটি নিয়ে যদিও বিহার উচ্চ মাধ্যমিক বোর্ডের কোনও প্রতিক্রিয়া মেলেনি। 

বিহারে ফলবিভ্রাট নতুন নয়। বছর কয়েক আগে বিহারে দ্বাদশের ফল প্রকাশের পর দেখা যায়, প্রথম হয়েছেন যে পরীক্ষার্থী তিনি নিজের বিষয়গুলির নামও ঠিক মতো জানেন না। তদন্তে জানা যায়, মোটা টাকা দিয়ে মেধা তালিকা নাম তোলার কারবার চালাচ্ছিল একটি চক্র। 

.