পাকিস্তান থেকে ইমরানের ফোন, সন্ত্রাস দমনের কড়া বার্তা মোদীর

মোদী দারিদ্র দূরীকরণে ইমরানকে একসঙ্গে চলার বার্তা দেন।

Updated By: May 26, 2019, 06:07 PM IST
পাকিস্তান থেকে ইমরানের ফোন, সন্ত্রাস দমনের কড়া বার্তা মোদীর

নিজস্ব প্রতিবেদন: বিপুল জনসমর্থন পেয়ে দ্বিতীয়বার ক্ষমতায় ফিরতে চলেছেন নরেন্দ্র মোদী। তাঁকে শুভেচ্ছা জানাতে তাই সরাসরি ফোন করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ভারত ও পাকিস্তানের উন্নতিতে দুই দেশের একসঙ্গে কাজ করার পক্ষে মোদীর কাছে আবেদন করেছেন ইমরান।

রবিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করেছিলেন। বিদেশমন্ত্রককে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই এই খবর দিয়েছে। মোদী ও ইমরানের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা হয়। মোদী দারিদ্র দূরীকরণে ইমরানকে একসঙ্গে চলার বার্তা দেন।

আরও পড়ুন: বিজেপি নেতার শেষযাত্রায় মরদেহ কাঁধে হাঁটলেন স্মৃতি, দেখুন ভিডিয়ো

একই সঙ্গে ভারতীয় উপমহাদেশে সন্ত্রাসবাদ দমন, শান্তি বজায় রাখার জন্য ইরমান খান সরকারকে আরও উদ্যোগী হওয়ার পরামর্শ দিয়েছেন নরেন্দ্র মোদী। এই অঞ্চলের অগ্রগতি ও সমৃদ্ধি বৃদ্ধিতে শান্তির বাতাবরণ তৈরির প্রয়োজনীয়তার কথা ইমরানকে জানান ভারতের প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, পুলওয়ামায় জঙ্গিহানার পর থেকে ভারত ও পাকিস্তান দুই দেশের সম্পর্কের অবনতি হয়। পাকিস্তানকে দেওয়া বিশেষ সুবিধাপ্রাপ্ত দেশের মর্যাদা কেড়ে নেয় ভারত। পাকিস্তানের বিরুদ্ধে জঙ্গিদের মদত দেওয়ার অভিযোগ তোলে।

আরও পড়ুন: অন্ধ্রের বিশেষ মর্যাদার দাবি নিয়ে মোদীর কাছে হাজির জগন রেড্ডি

এর পর পাকিস্তানের বালাকোটে জইশ-ই-মহম্মদের সবচেয়ে বড় জঙ্গিঘাঁটিতে এয়ার স্ট্রাইক করে ভারতীয় বায়ুসেনা। তার পর সীমান্তে পাকিস্তান তত্পরতা শুরু করে। আকাশপথে ভারতকে আক্রমণের চেষ্টা করে।

সেই সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কখনও নরমে, কখনও গরমে ভারতকে বার্তা দেওয়ার চেষ্টা করেছিলেন ইমরান। কিন্তু আন্তর্জাতিক চাপের কাছে সেই সময় থেকে ক্রমশ কোণঠাসা হয়েছে পাকিস্তান। জইশ প্রধান মাসুদ আজহারকে রাষ্ট্রসঙ্ঘ আন্তর্জাতিক জঙ্গি বলেও ঘোষণা করেছে।

আরও পড়ুন: শ্রীলঙ্কা থেকে লক্ষদ্বীপে ঢুকছে ১৫ আইএস জঙ্গি, কেরলে জারি হাই অ্যালার্ট

কূটনৈতিক মহলের মতে, ভারতে ফের মোদী সরকার ক্ষমতায় আসায় চাপ বেড়েছে পাকিস্তানের উপর। কারণ, সন্ত্রাসবাদ দমনে আরও কড়া হতে পারে মোদী সরকার। তাই নতুন করে ভারতের সঙ্গে সুসম্পর্ক তৈরিতে উদ্যোগী হয়েছেন ইমরান খান।

.