বুধবার দেশ জুড়ে চিকিৎসক ধর্মঘটের ডাক ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের

বুধবার সকাল ৬টা থেকে শুরু হবে ২৪ ঘণ্টার ধর্মধট। জাতীয় মেডিক্যাল কমিশন (এনএমসি) বিল লোকসভায় পাশের প্রতিবাদেই এই ধর্মঘটের ডাক । যদিও ধর্মঘটের বাইরে রাখা হয়েছে জরুরি পরিষেবাকে। 

Updated By: Jul 30, 2019, 05:36 PM IST
বুধবার দেশ জুড়ে চিকিৎসক ধর্মঘটের ডাক ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের

নিজস্ব প্রতিবেদন: আগামিকাল দেশ জুড়ে ২৪ ঘন্টার ধর্মঘটের ডাক দিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। বুধবার সকাল ৬টা থেকে শুরু হয়ে দিনভর চলবে চিকিৎসকদের কর্মবিরতি। লোকসভায় জাতীয় মেডিক্যাল কমিশন (এনএমসি) বিল পাশের প্রতিবাদেই এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। যদিও ধর্মঘটের বাইরে রাখা হয়েছে জরুরি পরিষেবাকে। 

আরও পড়ুন: প্রত্যক্ষদর্শীদের গড়িমসিতেই থমকে এনআরএস কাণ্ডের তদন্ত, অভিযোগ পুলিসের

দেশের চিকিৎসা শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে নতুন করে বিলটি আনা হয়েছে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। যদিও আইএমএ-এর দাবি, ওই বিল আইনে পরিণত হলে মেডিক্যাল শিক্ষার গোটাটাই নিয়ন্ত্রণ করবে কেন্দ্র। পাশাপাশি তাঁদের অভিযোগ, বিল অনুযায়ী হাতুরে চিকিৎসকদের মর্যাদা দেওয়ায় দেশজুড়ে তাঁদের রমরমা বাড়বে, ফলে ক্ষুণ্ণ হবে চিকিৎসকদের মর্যাদা, এ ছাড়াও একাধিক সমস্যার সম্মুখীন হবেন চিকিৎসকরা। 

প্রসঙ্গত, চিকিৎসকদের প্রবল আপত্তি সত্ত্বেও সোমবার লোকসভায় পাশ হয়ে যায় জাতীয় মেডিক্যাল কমিশন বিল। আর তাতেই ক্ষোভে ফেটে পরেন চিকিৎসকরা। সোমবার সকালে এইমস থেকে প্রায় পাঁচ হাজার চিকিৎসক ও চিকিৎসাকর্মী মিছিল করেন এনএমসি বিলের প্রতিবাদে। এ দিন মিছিলের ৩০০ জনকে গ্রেফতারও করে পুলিস। সব মিলিয়ে বিল নিয়ে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে চিকিৎসক মহলে। যার জেরেই কর্মবিরতির পত বেছে নিয়েছেন তাঁরা।

.