জাতিগত বৈষম্যের অভিযোগ, IIT Madras-এ ইস্তফা দিলেন এক অধ্যাপক

অভিযোগ নিয়ে মুখ খুলতে নারাজ কর্তৃপক্ষ।

Updated By: Jul 2, 2021, 11:18 AM IST
জাতিগত বৈষম্যের অভিযোগ, IIT Madras-এ ইস্তফা দিলেন এক অধ্যাপক

নিজস্ব প্রতিবেদন: জাতিগত বৈষম্যের অভিযোগ। আর সেই অভিযোগে পদত্যাগ করলেন আইআইটি-মাদ্রাসের (IIT Madras) এক অধ্যাপক। বৃহস্পতিবার এই মর্মে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নিজের ইস্তফাপত্র পাঠিয়েছেন তিনি।

জানা গিয়েছে, ইস্তফাপত্রে বিশ্ববিদ্যালয়ে ঘটমান জাতিগত বৈষম্য নিয়ে সরব হন অর্থনীতি বিভাগের ওই সহকারী অধ্যাপক। তিনি লেখেন, 'আইআইটি-মাদ্রাস (IIT Madras) বিশ্ববিদ্যালয়ে অধ্যাপকের পদ থেকে আমি ইস্তফা দিচ্ছি। আমার ইস্তফার অন্যতম কারণ, বিশ্ববিদ্যালয়ের জাতিগত বৈষম্য। ২০১৯ সালে এই বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়ার পর থেকেই, যা আমি বারবার প্রত্যক্ষ করেছি। বিশ্ববিদ্যালয়ের একটা অংশ নিজেদের ক্ষমতা ব্যবহার সেই বৈষম্যমূলক কাজ করেছে।'

আরও পড়ুন: সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে উত্তপ্ত Pulwama, শহিদ এক জওয়ান

আরও পড়ুন: PNB জালিয়াতি কাণ্ডে বড় সাফল্য ED-র, টাকা ফেরালেন প্রতারক Nirav Modi-র বোন

যদিও এই অভিযোগের বিষয়ে স্পষ্ট করে মুখ খোলেনি আইআিটি মাদ্রাস (IIT Madras) কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের তরফে স্পষ্ট ভাবে জানান হয়েছে, অধ্যাপকের পাঠানো ইমেল নিয়ে কোনও প্রতিক্রিয়া দেওয়া হবে না। যদি কেউ কোনও অভিযোগ করে থাকে, তবে তা খতিয়ে দেখা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছে কর্তৃপক্ষ। তবে এই প্রথম নয়, আগেই আইআইটি-মাদ্রাস বিশ্ববিদ্যালয়ে জাতিগত বৈষম্যের অভিযোগ উঠেছে। ২০১৯ সালে যার জেরে এক পড়ুয়ার মৃত্যুও হয়। 

.