মাত্র ২ ঘণ্টায় জানুন ওমিক্রন আক্রান্ত কি না, উপায় বাতলে দিচ্ছে কলকাতার সংস্থা

কী উপায়? জানুন বিস্তারিত

Updated By: Dec 12, 2021, 11:28 AM IST
মাত্র ২ ঘণ্টায় জানুন ওমিক্রন আক্রান্ত কি না, উপায় বাতলে দিচ্ছে কলকাতার সংস্থা

নিজস্ব প্রতিবেদন: ওমিক্রন (Omicron) আতঙ্কে ত্রস্ত গোটা বিশ্ব। করোনার ভাইরাসের (Corona Virus) নয়া প্রজাতির অস্তিত্ব মিলেছে ভারতেও। লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে স্বস্তির খবর শোনাল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। সংস্থার দাবি, সম্প্রতি তারা তৈরি করে ফেলেছে এমন একটি কিট যাতে ওমিক্রন ধরা পড়বে মাত্র ২ ঘণ্টায়।

বর্তমানে দেশে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা ৩৩। সবচেয়ে বেশি আক্রান্ত মহারাষ্ট্রে। এছাড়া দিল্লি, রাজস্থান, কর্ণাটক, গুজরাটে আক্রান্তের খোঁজ মিলেছে। জানা গিয়েছে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এবং রিজিওনাল মেডিক্যাল রিসার্চ সেন্টার (RMRC) যৌথ প্রচেষ্টায় ওই কিটটি তৈরি করেছে। যাতে মুখ্য ভূমিকা পালন করেছেন চিকিৎসক বিশ্বজ্যোতি বোর্কাকোটি। তিনি জানান, এই নয়া কিটেম মাধ্যমে মাত্র ২ ঘণ্টায় ধরা পড়বে ওমিক্রন (B.1.1.529) ভাইরাস।

বর্তমানে যে হারে ওমিক্রনের (Omicron) সংক্রমণ বাড়ছে। সেক্ষেত্রে জেনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে করোনার ভাইরাসের (Corona Virus) নয়া প্রজাতির হদিশ পেতে ৪ থেকে ৫ দিন লেগে যাচ্ছে। ফলে এই টিক এক যুগান্তকারী আবিষ্কার হবে বলে অনুমান বিশেষজ্ঞদের। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপে কিটটি তৈরি করেছে কলকাতায় সংস্থা GCC Biotech।   

আরও পড়ুন: রক্তাল্পতায় ভুগছেন না তো? শুধু মহিলারা নন, Anemia-য় ভোগেন এখন পুরুষরাও!

আরও পড়ুন: Omicron: করোনা টিকার বুস্টার ডোজ কি রুখতে পারবে ওমিক্রনকে, কী বলছেন গবেষকরা?

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.