ইয়েল বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি আছে বলে দাবি স্মৃতি ইরানির

স্মৃতি ইরানির শিক্ষাগত যোগ্যতা বিতর্ক নতুন মোড় নিল। গতকাল ইন্ডিয়া টুডে উইমেন সামিটে অংশ নিয়েছিলেন স্মৃতি। সেখানে একটি প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমেরিকার খ্যাতিসম্পন্ন ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করেছেন তিনি। তবে সেই ডিগ্রিটি কী, তা অবশ্য খোলসা করেননি কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী। লোকসভা নির্বাচনে জেতার পর কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের দায়িত্ব পান স্মৃতি। তখনই সামনে আসে তাঁর শিক্ষাগত যোগ্যতা বিতর্ক।

Updated By: Aug 11, 2014, 09:01 AM IST
ইয়েল বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি আছে বলে দাবি স্মৃতি ইরানির

ওয়েব ডেস্ক: স্মৃতি ইরানির শিক্ষাগত যোগ্যতা বিতর্ক নতুন মোড় নিল। গতকাল ইন্ডিয়া টুডে উইমেন সামিটে অংশ নিয়েছিলেন স্মৃতি। সেখানে একটি প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমেরিকার খ্যাতিসম্পন্ন ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করেছেন তিনি। তবে সেই ডিগ্রিটি কী, তা অবশ্য খোলসা করেননি কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী। লোকসভা নির্বাচনে জেতার পর কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের দায়িত্ব পান স্মৃতি। তখনই সামনে আসে তাঁর শিক্ষাগত যোগ্যতা বিতর্ক।

২০০৪ এবং ২০১৪ সালের লোকসভা নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের সময় দুবার দুরকম তথ্য দিয়েছিলেন স্মৃতি। তখন কটাক্ষ করতে ছাড়েনি কংগ্রেস। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রীকে ননগ্র্যাজুয়েট বলে কটাক্ষ করেছিলেন কংগ্রেসনেতা অজয় মাকেন। গতকালের অনুষ্ঠানে স্মৃতি বলেছেন, অনেকে তাঁকে আনপড় বলে কটাক্ষ করেন।

কিন্তু তিনি যে ইয়েলের মতো নামী বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী সেকথা অনেকেরই জানা নেই। গত বছর উনিশে জুন বিভিন্ন দলের এগারোজন ভারতীয় সাংসদ নিউ হাভেনের ইয়েল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছদিনের একটি লিডারশিপ প্রোগ্রামে অংশ নিয়েছিলেন। ওই এগারোজন সাংসদের মধ্যে স্মৃতিও ছিলেন।

.