ইতিহাস এক, কিন্তু ভারত-পাকিস্তানের পাঠ্যবইয়ে ব্যাখ্যা আলাদা

Updated By: Aug 25, 2016, 05:55 PM IST
ইতিহাস এক, কিন্তু ভারত-পাকিস্তানের পাঠ্যবইয়ে ব্যাখ্যা আলাদা

১) পাকিস্তানের স্কুলে শেখানো হয় দেশভাগের জন্য অন্যতম দায়ী ব্যক্তি হলেন মহাত্মা গান্ধী। ঠিক তেমনই আমাদের দেশের পাঠ্যবইয়ে লেখা রয়েছে পাকিস্তানকে আলাদ রাষ্ট্র করার অন্যতম দাবিদার ছিলেন মহম্মদ আলি জিন্না।

২) আইন অমান্য আন্দোলন (১৯৩০-৩৪)- আমাদের দেশে ইতিহাস পাঠ্যবইয়ে আইন অমান্য আন্দোলনকে অনেক বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। গান্ধীজির আহ্বানে ব্রিটিশ সরকারের আইন ভেঙে এক জোট হয়েছিলেন তত্কালীন ভারতবর্ষ। কিন্তু পাকিস্তানের ইতিহাস পাঠ্যবইয়ে আইন অমান্য আন্দোলনের কোনও উল্লেখ নেই।

৩) ১৯৪৭ দেশভাগ- ২০০২ সালে লাহোরের পঞ্জাব টেক্সটবুক বোর্ডের চতুর্থ শ্রেণির পাঠ্যবইয়ে লেখা ছিল, স্বাধীনতার পর মুসলিমরা চেয়েছিলেন আলাদা রাষ্ট্র। মুসলিম রাষ্ট্র হিসাবে পরিচিতি পাবে। দেশের আইন কানুন চলবে কোরান মতে। কিন্তু ভারতে হিন্দু ছিল সংখ্যাগুরু সম্প্রদায়। স্বাধীনতার পর ভারতে হিন্দু নিয়মই প্রতিষ্ঠিত হবে। একসময় ব্রিটিশের দাসত্ব করতে হয়েছিল, স্বাধীনতার পর হিন্দুদের দাসত্বে থাকতে হবে। তাঁরা পূর্ণ স্বাধীনতা চেয়েছিলেন, যেখানে মুসলিমরা শাসন করবে। আর আল্লার আইনে চলবে সেই রাষ্ট্র।

৪) ১৯৪৭-র দাঙ্গা- ১৯৪৭-র দেশ ভাগ নিয়ে পাকিস্তানের পাঠ্যবইয়ে লেখা রয়েছে, মুসলিমরা সব রকমের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল, যাঁরা পাকিস্তান ছেড়ে ভারতে আসতে চায়। কিন্তু মুসলীম শরণার্থীদের উপর তাঁরা হামলা চালায়। বাস, ট্রেন, ট্রাকে যেখানেই মুসলীম শরণার্থীদের দেখেছ, তাঁরা নয় লুঠ করেছে। নয় হত্যা করেছে।

৫) দেশভাগ নিয়ে ভারতের পাঠ্যবইয়ে লেখা রয়েছে, প্রথমে মুসলিম নেতারা সার্বভৌম রাষ্ট্রের দাবি করেননি। কিন্তু পরবর্তীকালে মহম্মদ আলি জিন্নার সৌজন্য মুসলিমদের জন্য আলাদা রাষ্ট্রের দাবি ওঠে।

৬)পাকিস্তানের স্কুল বইতে লেখা হয়, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ- ওই সময় ভারতের অনেকটা জায়গা দখল করে নেয় পাকিস্তান সেনা। যখন ভারতীয় সেনা পরাজয়ের মুখে, তখন ভারত যুদ্ধবিরতি করতে রাষ্ট্র সংঘের সাহায্য চান।

৭) ১৯৬৫-র ভারত-পাকিস্তান যুদ্ধের ব্যাখ্যা ভারতের পাঠ্যবইয়ে এই ভাবে বলা হয়, ভারতীয় সেনা লাহোরের খুব কাছে পৌঁছে গিয়েছিল। কিন্তু রাষ্ট্র সংঘের মধ্যস্থতায় এই যুদ্ধ শেষ হয়। ১৯৬৫-যুদ্ধ ভারতের অর্থনীতি কঠিন সম্মুখে পড়তে হয়।

৮) ভারত-পাকিস্তান যুদ্ধ, ১৯৭১- ১৯৬৫ যুদ্ধের পর পূর্ব পাকিস্তানে থাকা হিন্দুদের পশ্চিম পাকিস্তানের জনগণের বিরুদ্ধে উস্কানি দিতে শুরু করে ভারত। এর ফলে ১৯৭১ সালে ডিসেম্বর মাসে পূর্ব পাকিস্তান আলাদা হয়ে আমাদের কাছ থেকে। তাই আমাদের সবার মিলিটারি ট্রেনিং নেওয়া উচিত এবং শত্রুদের প্রতিরোধ করার জন্য যুদ্ধের জন্য প্রস্তুত থাকা উচিত।

(তথ্যসূত্র-স্কুপ হুপ)

.