EPF-এ ব্যালেন্স জানার সবচেয়ে সহজ উপায় (শিখে নিন)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্ন 'ডিজিটাল ইন্ডিয়া'। যেখানে সবকিছুই হবে ডিজিটাইজড। মাউসের এক ক্লিকেই কাজ হাসিল। এবার এই সুবিধা EPF-এ। সরকারি হোক কি বেসরকারি, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে টাকা রাখতে বাধ্য সব সংস্থা। EPF-এর এই আমানতই আপনার ভবিষ্যতের সুরক্ষা। প্রতি মাসে আপনার মাস-মাইনে থেকে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা কেটে রাখা হয় PF বাবদ। এখন যে টাকা কোম্পানি কেটে রাখছে তা ঠিকমতো কেন্দ্রের ঘরে জমা পড়ল কিনা, আপনার EPF ব্যালান্স কত হল, আপনার PF অ্যাকাউন্টে শেষ লেনদেন কী হয়েছে- এর সবটাই এবার আপনি খুব সহজে অনলাইনে জেনে যাবেন। কীভাবে?

Updated By: Jun 8, 2016, 01:16 PM IST
EPF-এ ব্যালেন্স জানার সবচেয়ে সহজ উপায় (শিখে নিন)

ওয়েব ডেস্ক : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্ন 'ডিজিটাল ইন্ডিয়া'। যেখানে সবকিছুই হবে ডিজিটাইজড। মাউসের এক ক্লিকেই কাজ হাসিল। এবার এই সুবিধা EPF-এ। সরকারি হোক কি বেসরকারি, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে টাকা রাখতে বাধ্য সব সংস্থা। EPF-এর এই আমানতই আপনার ভবিষ্যতের সুরক্ষা। প্রতি মাসে আপনার মাস-মাইনে থেকে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা কেটে রাখা হয় PF বাবদ। এখন যে টাকা কোম্পানি কেটে রাখছে তা ঠিকমতো কেন্দ্রের ঘরে জমা পড়ল কিনা, আপনার EPF ব্যালান্স কত হল, আপনার PF অ্যাকাউন্টে শেষ লেনদেন কী হয়েছে- এর সবটাই এবার আপনি খুব সহজে অনলাইনে জেনে যাবেন। কীভাবে?

আপনার ব্রাউজারে প্রথমে এই লিঙ্কটি প্রথমে খুলুন। (http://uanmembers.epfoservices.in/)

এবার হোম পেজের নিচের দিকে দেখুন Activate your UAN based registration। ক্লিক করুন ও নির্দেশমত প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনার UAN রেজিস্ট্রেশন করুন।

এবার ওই UAN নাম্বার দিয়ে মেম্বার পোর্টালে লগ ইন করুন।

লগ ইন করার পর দেখতে পাবেন 'ডাউনলোড' ট্যাব। যেখানে ক্লিক করলে একটি ড্রপ ডাউন মেনু আসবে।

ওই মেনু থেকে আপনার PF পাসবুক ও UAN কার্ড ডাউনলোড করে নিন।

মনে রাখবেন, নতুন ইউজাররা লগ ইন করার ৪ দিন পর আপডেটেড PF পাসবুকটি পাবেন।

.