সস্তা হচ্ছে হোম লোন, অটো লোন

রিজার্ভ ব্যাঙ্ক এক ধাক্কায় সুদের হার ০.৫ শতাংশ কমিয়ে দেওয়ায় সস্তা হচ্ছে হোম লোন, অটো লোন। এই সুখবরের পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রকের আরেক ভাবনা উদ্বেগে রাখছে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তকে। এবার  পিপিএফ-এর মতো ক্ষুদ্র সঞ্চয় এবং পোস্ট অফিসে জমা টাকার ওপর সুদ কমানোর কথা ভাবছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। সূত্রের খবর, দুটি ক্ষেত্রেই কমানো হবে সুদের হার। কবে থেকে কতটা সুদ কমানো হবে, সেবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে অর্থমন্ত্রকই।  

Updated By: Sep 30, 2015, 02:06 PM IST
সস্তা হচ্ছে হোম লোন, অটো লোন

ওয়েব ডেস্ক: রিজার্ভ ব্যাঙ্ক এক ধাক্কায় সুদের হার ০.৫ শতাংশ কমিয়ে দেওয়ায় সস্তা হচ্ছে হোম লোন, অটো লোন। এই সুখবরের পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রকের আরেক ভাবনা উদ্বেগে রাখছে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তকে। এবার  পিপিএফ-এর মতো ক্ষুদ্র সঞ্চয় এবং পোস্ট অফিসে জমা টাকার ওপর সুদ কমানোর কথা ভাবছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। সূত্রের খবর, দুটি ক্ষেত্রেই কমানো হবে সুদের হার। কবে থেকে কতটা সুদ কমানো হবে, সেবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে অর্থমন্ত্রকই।  

বেশ কিছুদিন ধরেই ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার কমানোর দাবি করে আসছিল ব্যাঙ্কগুলি। তাদের বক্তব্য, ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার বেশি হওয়ায় সরকারি স্কিমেই জমা হচ্ছে বেশি টাকা। তাদের আমানতে সঞ্চয় বাড়ানোর জন্যই ক্ষুদ্র সঞ্চয়ের সুদ কমাতে চাপ দিচ্ছে ব্যাঙ্কগুলি। ক্ষুদ্র সঞ্চয়ের মধ্যে রয়েছে পোস্ট অফিসের এমআইএস, পিপিএফ, পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম, সিনিয়র সিটিজেন্স সেভিংস স্কিম, পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট এবং সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট।

.