মুম্বই ট্রেন বিস্ফোরণ: ৫ অভিযুক্তর মৃত্যুদণ্ড, ৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড

২০০৬ সালে মুম্বই ট্রেন বিস্ফোরণে জড়িত পাঁচ অভিযুক্তের ফাঁসির সাজা ঘোষণা করল আদালত। এই পাঁচজনের বিরুদ্ধে ট্রেনে বোমা রাখার প্রমাণ মিলেছে। এই মামলায় সাত অভিযুক্তর যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে।  

Updated By: Sep 30, 2015, 02:01 PM IST
মুম্বই ট্রেন বিস্ফোরণ: ৫ অভিযুক্তর মৃত্যুদণ্ড, ৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড

ওয়েব ডেস্ক: ২০০৬ সালে ৭/১১ মুম্বই ট্রেন বিস্ফোরণে জড়িত পাঁচ অভিযুক্তের ফাঁসির সাজা ঘোষণা করল মকোকা আদালত। আসিফ খান, এহতেসাম সিদ্দিকি, কামাল আনসারি, ফয়জল, মহম্মদ শেখ নামের পাঁচ অভিযুক্তকে মৃত্যুদণ্ডের সাজা দিল আদালত।  এই পাঁচজনের বিরুদ্ধে ট্রেনে বোমা রাখার প্রমাণ মিলেছে। এই মামলায় সাত অভিযুক্তর যাবজ্জীবন কারাদণ্ডের রায় দেওয়া হয়েছে।  

অভিযুক্তদের বিরুদ্ধে বিস্ফোরক সরবরাহ ও ট্রেনে বোমা রাখার অভিযোগ রয়েছে। গত ২৩ সেপ্টেম্বর দোষী সাব্যস্ত ১২ জনের মধ্যে আটজনের ফাঁসি ও চারজনের যাবজ্জীবন চান সরকারি আইনজীবী। তবে শেষপর্যন্ত পাঁচ জনের মৃত্যুদণ্ডের রায় দিয়েছে মকোকা আদালত।

২০০৬ সালের ১১ জুলাই সন্ধ্যায় পরপর মোট সাতটি বিস্ফোরণ ঘটানো হয়। প্রেসার কুকারে রাখা বিস্ফোরকের সাহায্যে এই বিস্ফোরণ ঘটে।  ধারাবাহিক এই বিস্ফোরণে মারা যান ১৮৮ জন। আহত হন আট শতাধিক মানুষ।

ঘটনায় উঠে আসে মোট ২৭ জনের নাম। এর মধ্যে ১৩ জনকে ধরা সম্ভব হলেও এখনও পলাতক বাকি ১৪ জন। এদিন সেই ১৩ জনের মধ্যে ১২ জনকে দোষী সাব্যস্ত করে একজনকে প্রমাণের অভাবে ছেড়ে দিয়েছে আদালত।

.