সস্তা হচ্ছে বাড়ি-গাড়ি ঋণ, সুদ কমছে ২-৩ শতাংশ

আপনি কী বাড়ি বা গাড়ি কিনতে চান? তাহলে এটাই সুযোগ। ভাবছেন নোট বদলের বাজারে এ কেমন ঠাট্টা। মোটেই মশকরা নয়। নোট বাতিলের পর ব্যাঙ্কের হাতে এখন প্রচুর নগদ। ঋণ দেওয়ার লোক খুঁজছে ব্যাঙ্ক। সূত্রের খবর বাড়ি-গাড়ির ঋণে ২-৩ শতাংশ সুদ কমছে। ফলে সস্তা হচ্ছে ঋণ।

Updated By: Nov 30, 2016, 06:20 PM IST
সস্তা হচ্ছে বাড়ি-গাড়ি ঋণ, সুদ কমছে ২-৩ শতাংশ

ওয়েব ডেস্ক : আপনি কী বাড়ি বা গাড়ি কিনতে চান? তাহলে এটাই সুযোগ। ভাবছেন নোট বদলের বাজারে এ কেমন ঠাট্টা। মোটেই মশকরা নয়। নোট বাতিলের পর ব্যাঙ্কের হাতে এখন প্রচুর নগদ। ঋণ দেওয়ার লোক খুঁজছে ব্যাঙ্ক। সূত্রের খবর বাড়ি-গাড়ির ঋণে ২-৩ শতাংশ সুদ কমছে। ফলে সস্তা হচ্ছে ঋণ।

নোট বদলির আফটার এফেক্ট
নোট বাতিলের ধাক্কায় ১০ নভেম্বর থেকে প্রায় সব ব্যাঙ্কের সামনে লম্বা লাইন। হাতে থাকা নগদ সকলেই জমা করেছেন ব্যাঙ্কে। নিট ফল ব্যাঙ্কগুলির হাতে এখন প্রচুর নগদ। এক কথায় টাকার জোগান উপছে পড়ছে ব্যাঙ্কগুলিতে। অর্থনীতির গোড়ার নিয়ম মেনে ব্যাঙ্কগুলি চাইবে আরও বেশি করে ঋণ দিতে। রিজার্ভ ব্যাঙ্ক  রেপো রেট, আর নগদ জমার অনুপাতও কমাবে বলে আশা। আর তাতে বাজারে আরও বাড়বে নগদের জোগান। আর এই টাকাই ঋণ দিতে চেয়ে আকর্ষণীয় ঋণের স্কিম ঘোষণা করবে ব্যাঙ্ক।

গত কয়েক বছরে বড় শহরগুলিতে বড় আবাসন তৈরির হার ৯ শতাংশ কমে গেছে। কলকাতায় এই হার ৩৬ শতাংশ। বড় শহরে ফ্ল্যাট বিক্রির পরিংখ্যান বলছে, ২৫ লাখের কম দামের ফ্ল্যাটের ১২% বিক্রি হয়নি। ২৫ থেকে ৫০ লাখ দামের ক্ষেত্রে এই হার ২৪%। ৫০ থেকে ৭৫ লাখ দামের ফ্ল্যাটের ১৫% খরিদ্দার মেলেনি। ৭৫ থেকে ১কোটি দামের ফ্ল্যাটের ১৮%  বিক্রি হয়নি। কোটি টাকার বেশি দামের ফ্ল্যাটের ২০% বিক্রি করা যায়নি। EMI -কমলে বিক্রি না হওয়া  ফ্ল্যাটগুলির  বিক্রির আশা দেখছে নির্মাণকারী সংস্থাগুলি। ৫০ লক্ষ পর্যন্ত ঋণের ক্ষেত্রে এখন ৯.২৫ শতাংশ থেকে ৯.৫ শতাংশ পর্যন্ত সুদ দিতে হয়। সূত্রের খবর, সুদের হার ২ থেকে ৩ শতাংশ কমবে। ফলে এক ধাক্কায় অনেকটা কমে যাবে EMI। বিশেষজ্ঞরা বলছেন, সুদের হার কমলে অনেকেই আগ্রহী হবেন ঋণ নিতে। অনেকেই বাড়ি-গাড়ি কেনার বাজেট বেশ খানিকটা বাড়িয়ে দেবেন। ফলে বিক্রি বাড়বে বাড়ি-গাড়ির। আরও পড়ুন, মাস পয়লায় মাইনের টাকা ব্যাঙ্ক-এটিএমে কি পাওয়া যাবে? কী বলছে RBI

.