Karnataka Hijab Verdict: 'শিক্ষাপ্রতিষ্ঠানে নিষিদ্ধ হিজাব', কর্ণাটক হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ সুপ্রিম কোর্টে

উদিপির একটি কলেজে ছাত্রীদের হিজাব পরে স্কুলে যাওয়া নিয়ে বিতর্কের সূত্রপাত

Updated By: Mar 15, 2022, 07:23 PM IST
Karnataka Hijab Verdict: 'শিক্ষাপ্রতিষ্ঠানে নিষিদ্ধ হিজাব', কর্ণাটক হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ সুপ্রিম কোর্টে

নিজস্ব প্রতিবেদন: ইসলামে হিজাব বাধ্যতামূলক নয়। ফলে এক্ষেত্রে সংবিধানের ২৫ ধারার রক্ষাকবজ পাওয়া যাবে না। হিজাব বিতর্কে মঙ্গলবার এমনটাই রায় দিয়েছে কর্ণাটক হাইকোর্ট। অর্থাত্ স্কুলে কোনও ধর্মীয় পোশাক পরে আসা যাবে না।

কর্ণাটক হাইকোর্টের ওই রায়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেলেও রায় নিয়ে সন্তুষ্ট নয় পড়ুয়ারা। রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল এক পড়ুয়া। ফলে আপাতত হাইকোর্টের রায়ে জট কাটল না হিজাব বিতর্কের।

আজ কর্ণাটক হাইকোর্ট শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ ঘোষণা করার পর ছাত্রীদের তরফে একটি স্পেশাল লিভ পিটিশন দাখিল করা হয় সুপ্রিম কোর্টে। এমনটাই জানিয়েছে'লাইভ 'ল'। নিবা নাজ নামে এক ছাত্রীর পক্ষে ওই লিভ পিটিশন জারি দাখিল করেছেন তাঁর আইনজীবী আনাস তনবীর।

মঙ্গলবার এই রায়দানকে কেন্দ্র করে সতর্ক ছিল রাজ্য সরকার। অশান্তির আশঙ্কায় বেঙ্গালুরু সহ রাজ্যের বেশ কয়েকটি অংশে ১৪৪ ধারা জারি করা হয়েছিল। কিন্তু রায় বের হওয়ার পর এনিয়ে কোনও অশান্তির খবর নেই।

উল্লেখ্য, উদিপির একটি কলেজে ছাত্রীদের হিজাব পরে স্কুলে যাওয়া নিয়ে বিতর্কের সূত্রপাত। ক্লাসে ঢুকতে না পারায় ছাত্রীরা গেটের সামনে অবস্থানে বসেন। পারে সমস্যা আরও বেড়ে যায়। কলেজেরই কিছু ছাত্র গেরুয়া স্কার্ফ করে এক ছাত্রীকে ঘিরে স্লোগান দেয়। পাশাপাশি এনিয়ে মামলা হয় কর্ণাটক হাইকোর্টে।

আরও পড়ুন-মাধ্যমিক দিতে মানা, বারণ না শোনায় স্ত্রীর উপর 'ভয়ঙ্কর প্রতিশোধ' নিল স্বামী!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.