Norovirus: আতঙ্কিত কেরল, করোনার পর এবার রাজ্যে দ্রুত ছড়াচ্ছে নোরোভাইরাস

প্রাথমিকভাবে আক্রান্ত রোগীর বমি হয়, ডায়রিয়ায় আক্রান্ত হয়, মাথা ঘোরা ও পেটে যন্ত্রণাও হয়ে থাকে

Updated By: Nov 13, 2021, 08:15 PM IST
Norovirus: আতঙ্কিত কেরল, করোনার পর এবার রাজ্যে দ্রুত ছড়াচ্ছে নোরোভাইরাস

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের ছড়াতে শুরু করেছে নোরোভাইরাস। শনিবার ওয়েনাড়ে এনিয়ে স্বাস্থ্য আধিকারীকদের সঙ্গে একটি বৈঠক করেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। করোনার পর নতুন এই ভাইরাসটিকে ঠেকাতে জেরাদার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী। বিশেষকরে পরিসুদ্ধ জলের উপরে জোর দেন বীণা। এনিয়ে মানুষকে সতর্ক করার নির্দেশও দিয়েছেন তিনি।

আরও পড়ুন-T20 World Cup Final: জানুন কখন ও কোথায় কীভাবে দেখবেন New Zealand vs Australia মহারণ

দু সপ্তাহ আগে ওয়ানাড়ের একটি কলেজে ১৩ পড়ুয়া নোরোভাইরাসে সংক্রমিত হয়। ওই ভেটেনারি কলেজের তরফে জানানো হয়েছে আক্রান্ত পড়ুয়ারা কলেজ ক্যাম্পাসের বাইরে একটি হোস্টেলে থাকতো।

এই ভাইরাসকে বলা হয় উইন্টার ভমিটিং ভাইরাস।  এটি আক্রমণ করলে রোগীর ঘন ঘন বমি হয়। ডায়ারিয়ায় আক্রান্ত হয়। শরীরে ঢোকার ২৪-৪৮ দিনের মধ্যে এটি রোগের সৃষ্টি করে। শুরু হয়ে রোগীর পেটে তীব্র ব্যথা, বমি ও ডায়রিয়া। চিকিত্সা করালে ১-৩ দিনের মধ্যে রোগী ভালো হয়ে যায়। তবে কিছু কিছু ক্ষেত্রে টানা চিকিত্সার প্রয়োজন হয়।

আরও পড়ুন-Delhi Pollution: দূষণ নিয়ে সুপ্রিম তোপ! তড়িঘড়ি একগুচ্ছ বড় সিদ্ধান্ত কেজরিওয়াল সরকারের

কীভাবে ছড়ায়

সংক্রমিত রোগীর বমি থেকে ছড়ায় এই ভাইরাস। তারপর এটি খাবার, জলে ছড়িয়ে পড়ে। মার্কিন বিজ্ঞানীদের মতে সংক্রমিত রোগীরা কোটি কোটি ভাইরাস ছড়িয়ে দেয়।

রোগের লক্ষণ

প্রাথমিকভাবে আক্রান্ত রোগীর বমি হয়, ডায়রিয়ায় আক্রান্ত হয়, মাথা ঘোরা ও পেটে যন্ত্রণাও হয়ে থাকে। কখনও কখনও শরীরে তীব্র যন্ত্রণা, জ্বর বা মাথাব্যথা হতে পারে। এছাড়াও রোগীর তৃষ্ণা বাড়াতে পারে, প্রস্রাবে দুর্গন্ধ বাড়তে পারে। ঝিমুনিও হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.